পোল্ট্রি ও ডেইরি খাতে অভাবনীয় সাফল্য এসেছে : কৃষিমন্ত্রী

331

পোল্ট্রি ও ডেইরি খাতে অভাবনীয় সাফল্য এসেছে বলে মন্তব্য করছেন কৃষিমন্ত্রী

দুধ, মাছ, মাংস ও ডিমের উৎপাদনও বেড়েছে। দেশে দুধ উৎপাদন হয় ৯ মিলিয়ন টন, মাংস উৎপাদনেও এসেছে সফলতা। বিগত দশকে পোল্ট্রি ও ডেইরি খাতে অভাবনীয় সাফল্য এসেছে বলে মন্তব্য করছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার (১১ ডিসেম্বর) কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক রাজধানীর খামারবাড়ী কৃষি বিদ ইনস্টিটউশনের কনভেনশন হলে আয়োজিত Launching Ceremony of Climate Smart Agriculture Investment Plan (CSAIP) & Livestock and Dairy Development Project (LDDP) অনুষ্ঠানে এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, বিগত দশকে পোল্ট্রি ও ডেইরি খাতে অভাবনীয় সাফল্য এসেছে। দুধ, মাছ, মাংস ও ডিমের উৎপাদনও বেড়েছে। দেশে দুধ উৎপাদন হয় ৯ মিলিয়ন টন, মাংস উৎপাদনেও এসেছে সফলতা। আশার কথা হচ্ছে দেশের দক্ষ কৃষিবিজ্ঞানীদের অদম্য চেষ্টার ফলে লবণাক্ততা সহিষ্ণু, খরা-বন্যা সহিষ্ণু, সময় নিরপেক্ষ ও স্বল্পকালীন উন্নতজাতের কিছু ফসলের জাত উদ্ভাবিত হয়েছে।

কৃষি মন্ত্রী বলেন, একসময় বাংলাদেশের বাজেটের ১৫-২০ শতাংশ বিদেশি সাহায্য নির্ভর ছিল। বর্তমানে তা ২শতাংশে নেমেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ক্ষেত্রে পুষ্টিমানের বিষয়টি আগে আসে। আমাদের প্রতিনিয়ত আমিষের চাহিদা মেটাতে দুধ, মাছ, মাংস ও ডিম উৎপাদনে সফলতা এসেছে। মাঠের কর্মিদের কঠোর পরিশ্রমের দ্বারা নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করবো। উচ্চ প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে উন্নত রাষ্ট্রের মর্যাদা অর্জন করবো।

কিন্তু আমাদের মাথাপিছু যে আয় তা দিয়ে সবার পক্ষে পুষ্টিকর খাবার গ্রহণ করা সম্ভব না। মাথাপিছু আয় বাড়াতে হলে কৃষিকে আধুনিক কৃষিতে নিয়ে যেতে হবে এবং প্রক্রিয়াজাত করে রপ্তানি করতে হবে। শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান নিশ্চিত করতে হবে এর পাশাপাশি উদ্যোক্তা সৃষ্টি করতে হবে।

তিনি আরও বলেন, জলবায়ুর ক্রমাগত পরিবর্তনের লাগামকে টেনে ধরতে না পারলে কৃষির উৎপাদন মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হবে এবং সমগ্র বিশ্বে খাদ্য সংকট প্রকট আকার ধারন করবে। জলবায়ুর পরিবর্তনের ফলে হচ্ছে বৈশ্বিক উষ্ণায়ন, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবনাক্ততা ঘুর্ণিঝড় সহ অনেক ধরনের প্রাকৃতিক দুর্যোগ। এর ফলে উপকূলীয় এলাকায় লবনাক্ততা বাড়ছে, কৃষি জমি কমে যাচ্ছে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব সবার আগে পড়ে শস্য জাতীয় ফসল, মাছ ও প্রাণিজ সম্পদ খাতে। এসব খাতে ব্যাপক সাফল্য আসলেও যেকোনো সময় তা ম্লান হতে পারে। এমডিজি’র অধিকাংশ লক্ষ্য অর্জন করেছি ঠিক একইভাবে এসডিজিও অর্জন করবো। বাংলাদেশ ডেল্টা প্লান ২১০০ গ্রহণ করেছে যার ফলে জলবায়ুজনিত সমস্যা মোকাবেলায় সক্ষম হবে বলে জানান তিনি।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল সভাপতিত্বে এছাড়া এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন-  মৎস্য ও প্রাণি সম্পদ প্রতি মন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, যুগ্ম সচিব মো. তৌফিক আরিফ, বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দন্দন চেন,  দক্ষিণ এশিয়া টেকসই উন্নয়নের আঞ্চলিক পরিচালক জন রুম প্রমুখ।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ