পোল্ট্রি খামারে খাদ্য ব্যবস্থাপনা

826

খামারে খাদ্য ব্যবস্থাপনা

খামারে লালন-পালনকৃত মোরগ-মুরগী যাতে সঠিকভাবে খাদ্য গ্রহণ করতে পারে তার উপর বিশেষ খেয়াল রাখতে হবে। সরবরাহকৃত খাদ্যের পাত্র সংখ্যা যদি প্রয়োজনের তুলনায় কম হয় কিংবা মোরগ-মুরগীর দৈহিক উচ্চতার সাথে খাদ্যের পাত্রের উচ্চাতার যদি সামঞ্জস্যতা না থাকে তবে মোরগ-মুরগীর থাদ্য গ্রহণে ব্যাঘাত ঘটবে এবং সরবরাহকৃত খাদ্যের অপচয় হবে। ফলশ্রুতিতে বাড়নরত মোরগ-মুরগীর দৈহিক বাড়ন ব্যাহত হবে এবং ডিম পাড়া মুরগীর ডিম পাড়া কমে যাবে।
বাচ্চার ব্রুডিং চলাকালীন সময়ে প্রথম কয়েকদিন হোভারের নিচে আলো বরাবর সাদা কাগজের উপর এবং পাশাপাশি ছোট ফিডারে খাদ্য (চিকম্যাস) সরবরাহ করতে হবে। বাচ্চা যখন ফিডারে খাওয়া শিখবে তখন সাদা কাগজের ব্যবহার বন্ধ করে দিতে হবে। পরবর্তীতে মোরগ-মুরগীর দৈহিক উচ্চতার সাথে সংগত রেখে খাদ্যের পাত্র সরবরাহ সাপেক্ষে নিয়ম মাফিক দৈনিক ৩-৪ বার খাদ্য সরবরাহ করতে হবে।

ঋতুভেদে মোরগ-মুরহীর খাদ্য গ্রহণের ইচ্ছার/রুচির হেরফের হতে পারে। গ্রীষ্মকালীন সময়ে অর্থাৎ দিনের তাপমাত্রা কোন কারণে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি হলে খামারে পালিত মোরগ-মুরগীর খাদ্যগ্রহণের পরিমাণ স্বাভাবিক মাত্রার চেয়ে কমে যাবে এবং পানি গ্রহণের মাত্রা বৃদ্ধি পাবে। তাই গরম কালে মোরগ-মুরগী যাতে ঠিকভাবে খাদ্য গ্রহণ করতে পারে সেজন্য অপেক্ষাকৃত বেশি গরমের দিনে সকাল বেলায় এবং বিকালে যখন রৌদ্রের তাপমাত্রা কমে যায় তখন পর্যাপ্ত পরিমাণ খাদ্য সরবরাহ করতে হবে গরমের দিনে সকল বেলায় খাদ্য সরবরাহে দেরী হলে দিনের তকপমাত্রা বৃদ্ধির সাথে সাথে মোরগ-মুরগীর বেশি পিপাসীত হবে এবং প্রয়োজনের তুলনায় বেশি পানি গ্রহণ করলে খাদ্য গ্রহনের মাত্রা কমে যাবে। মোরগ-মুরগীর বয়স এবং দৈহিক উচ্চাতানুযায়ী খামারে বিভিন্ন মাপের এবং সাইজের খাদ্যের পাত্র সরবরাহ করতে হবে। খামারে মোরগ-মুরগীর সংখানুপাতে যাতে খাদ্যের পাত্র সংখ্যা কম না হয় সেদিকে বিশেষ গুরুত্বরোপ করতে হবে। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের খাদ্যের পাত্র পাওয়া যায়। মোরগ-মুরগীর খাদ্য গ্রহণের সুবিধার্থে বয়স অনুযায়ী খাদ্যের পাত্রের সাংখ্যা এবং পাত্রের সাইজের ক্ষেত্রে নিম্নের ছক অনুসরণ করা যেতে পারে কারণ এগুলো অনেক সময় বিভিন্ন ধরনের মারাত্বক রোগের বাহক হিসাবে কাজ করতে পারে। ফার্মের মোরগ-মুরগী খাদ্য গ্রহণের সুবিধার্থে বয়স অনুযায়ী প্রতিটি মোরগ-মুরগীর জন্য খাদ্যের পাত্রে নিম্নের ছক অনুযায়ী স্থান বারদ্দ করতে পারলে খামারে পালিত মোরগ-মুরগী আরো বেশী স্বাচ্ছন্দের সহিত খাদ্যগ্রহণ করতে পারবে।

ছক নং -০১:

মোরগ-মুরগীর বয়স পাত্রের আকার প্রতি ১০০টি মোরগ-মুরগীর জন্য
০১-১৪ দিন
০১-১৪ দিন
১৫-৪২ দিন
১৪-৪২ দিন
ছোট গোল ফিডার/পাত্র (৭ ইঞ্চি ডায়ামিটার)
ছোট লম্ভা ফিডার/পাত্র (১৪ ইঞ্চি দীর্ঘ)
বড় গোল ফিডার/পাত্র (১৪ ইঞ্চি ডায়ামিটার)
বড় লম্বা ফিডার/পাত্র (৩৪ ইঞ্চি দীর্ঘ)
৫টি পাত্র
৪ টি পাত্র
৪ টি পাত্র
৩ টি পাত্র

 

ছক নং-০২:

মোরগ-মুরগীর বয়স প্রতিটি মোরগ-মুরগীর জন্য খ্যাদ্যের পাত্রে বরাদ্দকৃত স্থান
১ দিন থেকে ১ সপ্তাহ পর্যন্ত
১ সপ্তাহ থেকে ৪ সপ্তাহ পর্যন্ত
৪ সপ্তাহ থেকে ৮ সপ্তাহ পর্যন্ত
৮ সপ্তাহ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত
১২ সপ্তাহ থেকে ১৮ সপ্তাহ পর্যন্ত
পূর্ণতা প্রাপ্ত হলে
২.৫ সেঃ মিঃ
৩.৭৫ সেঃ মিঃ
৪.৫ সেঃ মিঃ
৭.৫ সেঃ মিঃ
১১ সেঃ মিঃ
১৪.৫ সেঃ মিঃ
যদি ব্রয়লার হয়
৪.৫ সেঃ মিঃ
৭.৫ সেঃ মিঃ
৯ সেঃ মিঃ