পোল্ট্রি খামারে বাচ্চার মৃত্যু কমিয়ে আনার গুরুত্বপূর্ণ কিছু কৌশল

60

পোল্ট্রি খামারে বাচ্চার মৃত্যু কমিয়ে আনার উপায় খামারিদের জেনে রাখা খুবই জরুরী। খামারে বাচ্চার মৃত্যু কমাতে না পারলে খামারিদের লোকসানে পড়তে হবে। আমাদের দেশে বর্তমানে ব্যাপকহারে মুরগি পালন করা হয়ে থাকে। খামারে মুরগি পালনের সময়ে অনেক ক্ষেত্রে বাচ্চার মৃত্যু লক্ষ্য করা যায়। আজকের এই লেখায় আমরা জেনে নিব পোল্ট্রি খামারে বাচ্চার মৃত্যু কমিয়ে আনার উপায় সেই সম্পর্কে-

পোল্ট্রি খামারে বাচ্চার মৃত্যু কমিয়ে আনার উপায়ঃ
১। পোলট্রি খামারের জন্য বাচ্চা পরিবহণের সময় এমনভাবে পরিবহণ করতে হবে যাতে কোনভাবেই মুরগির বাচ্চাগুলো আঘাতপ্রাপ্ত না হয়। পরিবহণের সময় মুরগির বাচ্চা আঘাত পেলে পরবর্তীতে বাচ্চাগুলো মারা যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

২। পোলট্রি খামারে বাচ্চার মৃত্যুর হার কমানোর জন্য রোগ থেকে বাচ্চাগুলোকে রক্ষা করা জরুরী। কোন কারণে বাচ্চাগুলোর রোগ দেখা দিতে সময়মতো ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৩। পোলট্রি খামারে বাচ্চার থাকার স্থানে তাপমাত্রা যেন খুব বেশি কিংবা খুব কম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বাচ্চার শরীরের সাথে বাইরের তাপমাত্রার বড় কোন পরিবর্তন হলে অনেক সময় মুরগির বাচ্চা মারা যেতে পারে।

৪। পোলট্রি খামারে বাচ্চার মারা যাওয়া কমানোর জন্য থাকার স্থান যাতে বেশ বড় হয় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। মুরগির বাচ্চার থাকার জায়গা কম হলে বাচ্চাগুলো গাদাগাদি হয়ে মারা যাওয়ার সম্ভাবনা থাকবে।

৫। পোলট্রি খামারে মুরগির বাচ্চা মারা যাওয়া কমানোর জন্য বাচ্চার জন্য নির্দিষ্ট খাদ্য খাওয়াতে হবে। কোনভাবেই বাচ্চাগুলোকে শক্ত কিংবা বয়স অনুযায়ী অনুপযোগী খাদ্য প্রদান করা যাবে না।