ফরিদপুরে পিয়ন দিয়েই চলছে সব ধরনের পশু চিকিৎসা!

423

পশু7

হারুন-অর-রশীদ, ফরিদপুর থেকে: ফরিদপুরের মধুখালী উপজেলায় পশু হাসপাতালে ড্রেসার ম্যান দিয়েই চলছে গরু, ছাগল, হাঁস, মুরগিসহ সকল ধরনের পশু পাখির চিকিৎসা।

এই হাসপাতালের মো. রইচ মোল্যা পিওন থেকে ড্রেসার ম্যান হয়েই পশু-পাখির সকল ধরনের চিকিৎসা প্রদান করছে। কোনো ধরনের ডাক্তারির সনদ না থাকলেও কেন চিকিৎসা প্রদান করেন সাংবাদকিদের এমন প্রশ্নের জবাবে মো. রইচ মোল্ল্যা বলেন, ওপর মহলের নির্দেশ এবং কোনো ডাক্তার না থাকায় আমাকেই সব কিছু করতে হয়। পশু পাখির যেকোনো সমস্যায় এখন আমিই একমাত্র ভরসা। ড্রেসার ম্যান রইচ মোল্ল্যা হাসপাতালের এফএ (এআই) এর কাজ ও করে থাকেন।
ফোন আসা মাত্রই অফিস সময়ে ভিজিট নিয়ে বাহিরে পশু পাখির চিকিৎসা দিতে চলে যায় বলে অভিযোগ রয়েছে। সে সময়ে চিকিৎসা প্রত্যাশীরা হাসপাতালে এসে দুর্ভোগের শিকার হন।

মধুখালী প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. মনজুরুল হক জানান, হাসপাতালের মোট ১১টি পদের বিপরীতে রয়েছে ৬ জন। (ভেটেরিনারি সার্জন- ১, লাইস্টফ একটেনশন অফিসার-১ জন, বি এফএ-১ জন, বিএফ (এআই)-১ জন, ড্রেসার-১ জন, এমএলএসএস-১জন) লোকবল সংকটের কারণে চিকিৎসা কার্যক্রম কিছুটা ব্যহত হচ্ছে। আমি নিজেও ফরিদপুর সদর ও মধুখালী পশু হাসপাতালের দায়িত্ব পালন করছি।

এ ব্যাপারে মধুখালী হাসপাতালের নব নিযুক্ত ইউওলো ডা: জহরুল আলম বলেন, আমি বর্তমানে মধুখালী ও বোয়ালমারী এই দুটি পশু হসপিটালের দায়িত্বে রয়েছি। মধুখালীতে নতুন অতিরিক্ত দায়িত্ব পাওয়ার ফলে এখন এ বিষয়ে কিছু বলতে পারছি না। তবে বিষয়টি সম্পর্কে আমি খতিয়ে দেখবো।

ফরিদপুরের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাবিবুল হক বলেন, অফিস সময়ে যদি কেউ বাহিরে ভিজিট নিয়ে চিকিৎসা দেয় সেটা নিয়ম বহির্ভুত এবং একজনের কাজ অন্যজন করাও নিয়ম বহির্ভুত। মো. রইচ মোল্ল্যার বিষয়ে এর আগেও আমার কাছে অভিযোগ এসেছে। বিষয়টি নিয়ে আমি তার সাথে কথা বলেছি। ভবিষ্যতে যাতে এ ধরনের কাজ থেকে বিরত থাকে সে ব্যাপারে তাকে নির্দেশ দেয়া হয়েছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন