ফসলের বন্ধু পোকা- এরা ফসলের ক্ষতি নয় উপকার করে

1510

উপকারী পোকামাকড় (কখনও কখনও উপকারী বাগ হিসাবে পরিচিত)। বিভিন্ন প্রজাতির পোকামাকড় যা পরাগায়ন এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণের মতো মূল্যবান পরিষেবাগুলি সম্পাদন করে থাকে তারই উপকারী পোকামাকড়। ফসলের ক্ষেতে যেমন ক্ষতিকর পোকা থাকে, তেমনি উপকারি পোকাও থাকে। যে পোকামাকড় মানুষ ও ফসলের ক্ষতির চেয়ে উপকারই করে বেশি।

ফসলের জমিতে অনেক উপকারী পোকামাকড় আছে যা ক্ষতিকর পোকা খেয়ে, ডিম নষ্ট করে, আহত করে, প্রজনন ব্যাহত করে, অন্যের উপর বসবাস করে, বাচ্চা নষ্ট করে, বিরক্তকরাসহ বিভিন্নভাবে ধ্বংস করে। আসুন তেমনি উপকারী পোকামাকড় সম্পর্কে আমরা জেনে নিই…..

লেডি বার্ড বিটল
পূর্ণ বয়স্ক লেডি বিটল এবং বাচ্চা উভয়ে বাদামি গাছ ফড়িং, সাদাপিট গাছফড়িং, ছাতরা পোকা, জাবপোকা ও অন্যান্য পোকার ছোট কীড়া ও ডিম খেয়ে ফসল ক্ষতির হাত থেকে রক্ষা করে।

ক্যারাবিট বিটল
এরা উভয়ে ধান গাছের বাদামি গাছ ফড়িং. সাদা পিট গাছ ফড়িং, পাতা মোড়ানো পোকার কীড়া ও অন্যান্য পোকা শিকার করে।

ড্যামসেল ফ্লাই
ড্যামসেল ফ্লাই পোকার বাচ্চারা পানিতে বাস করে এবং বিভিন্ন ধরনের পাতা ফড়িং ও গাছ ফড়িং এর বাচ্চা ধরে খাওয়ার জন্য ধান গাছ বেয়ে উঠতে পারে।পূর্ণ বয়স্ক পোকা ধান গাছের পাতার নিচ দিয়ে উড়ে বেড়ায় এবং বিভিন্ন ধরনের পোকা শিকার করে।

ঘাস ফড়িং
এই পোকা মাজরা পোকা, গান্ধী পোকা, গাছ ফড়িং ও পাতা ফড়িং এর ডিম ও বাচ্চা শিকার করে। এরা দৈনিক ৩-৪ টা হলুদ মাজরা পোকার ডিমের গাদা খেতে পারে।

মিরিড বাগ
পুর্ণ বয়স্ক পোকা ও বাচ্চা বাদামি গাছ ফড়িং, সাদা পিট গাছ ফড়িং, সবুজ পাতা ফড়িং এর ডিম খায়।

মেসোভেলিয়া
পাখাবিহিন পোকা ধান ক্ষেতে দেখা যায় এবং ক্ষেতের আইলের ধারে জড়ো হয়ে থাকে। গাছ ফড়িং পানিতে পড়ে গেলে এদের পূর্ণ বয়স্ক ও বাচ্চা তাদের শিকার করে।

বোলতা
বোলতা অনিষ্টকারি পোকার ডিম, কীড়া, পুত্তলি ও পূর্ণ বয়স্ক পোকার উপর পরজীবি হিসেবে জীবন ধারণ করে তাদের বিনষ্ট করে। অধিকাংশ বোলতা মাজরা পোকার ডিম বা কীড়ার উপর ডিম পাড়ে।

মাকড়শা
মাকড়সা অনিষ্টকারি পোকার ডিম, কীড়া, পুত্তলি ও পূর্ণ বয়স্ক পোকা ধরে খায়। এরা সাধারণত ধান ক্ষেতে মাজরা পোকা, গাছ ফড়িং, পাতা ফড়িং ও মাছি ধরে খায়। কিছু মাকড়সা আছে যারা জাল না পেতেই শিকার করে। আবার কিছু আছে যারা জাল পেতে শিকার করে থাকে।
ধান ক্ষেতে এমন বহু ধরণের উপকারী পোকা, মাকড়সা বাস করে যারা ধানের অনিষ্টকারী পোকা খেয়ে ধ্বংস করে।

ফার্মসএন্ডফার্মার/১৭জানুয়ারি২০২১