ফিতা দিয়ে গবাদিপশুর ওজন নির্ণয় করবেন যেভাবে

330

গবাদিপশুর খামার ব্যবস্থাপনায় লাভবান হতে গবাদিপশুর ওজন নির্ণয় অবশ্যই জানতে হবে। খুব সহজেই ফিতা দিয়ে গবাদিপশুর ওজন নির্ণয় পদ্ধতি এর বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো।

সংশ্লিষ্টরা বলছেন, খামারে লাভ করতে হলে যে কয়েকটি বিষয় গুরুত্ব দিতে হবে তার মধ্য অন্যতম হলো গবাদিপশুর ওজন নির্ণয়। নিয়ম মেনে এই ওজন দেয়া উচিত।

প্রতিদিন বা সপ্তাহান্তে গবাদিপশুর ওজন ডায়েরিতে লিপিবদ্ধ করা উচিত। ওজনের ওপর নির্ভর করে খাদ্যসহ অন্যান্য যত্নও নিতে হবে। অনেকের ধারণা গবাদিপশুর ওজন নির্ণয় করতে হয়তো অনেক অনেক বড় উপকরণ দরকার।

না, ফিতা দিয়েই গবাদিপশুর ওজন মাপা যাবে। তবে বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত ফিড মাষ্টার; বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট নামের অ্যাপ ব্যবহার করে করা যাবে।

খুব সহজে গবাদিপশুর ওজন নির্ণয় করা যাবে লাল রঙে দেয়া লিঙ্কে প্রবেশ করে। ফিতা দিয়ে গবাদিপশুর ওজন নির্ণয় করতে এখানে ক্লিক করুন

ফিতায় মেপে পশুর ওজন নির্ণয়ের সূত্র

দৈর্ঘ্য (ইঞ্চি) X বুকের বেড় (ইঞ্চি) X২ / ৬৬০ = পশুর মোট ওজন (কেজি)। ধরি, আপনার পশুটির দৈর্ঘ্য ৫১ ইঞ্চি এবং বুকের বেড় ৫৬ ইঞ্চি। তাহলে পশুর আনুমানিক ওজন হবে (৫১X৫৬X৫৬)/৬৬০ = ২৪২.৩৩ কেজি।

এই লিংকে https://play.google.com/store/apps/details?id=com.rashedmarjan.feedmaster গিয়ে পশুর দৈর্ঘ্য ও বুকের মাপ দিলেই আপনি পশুর ওজন জানতে পারবেন।

প্রিয় খামারিরা ওজন মাপার এই সহজ পদ্ধতিটি ব্যবহার করে অবশ্যই উপকার হবে আপনাদের। এছাড়া এ বিষয়ে যে কোন জিজ্ঞাসা থাকলে আমাদের জানাতে পারেন। আমরা তা সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাধ্যমে জেনে আপনাদের কাছে তুলে ধরবো।

ফিতা দিয়েই গবাদিপশুর ওজন নির্ণয় পদ্ধতি সংবাদটির এর তথ্য বাংলাদেশ প্রাণি গবেষণা ইনস্টিটিউট এর ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে।

খামারিদের মতে, চেষ্টা করুন প্রতি মাসে অন্তত একবার আপনার খামারে ফ্যাটেনিং গরুর ওজন নিয়ে দেখতে গ্রোথ কেমন পেলেন। অর্থাৎ কত টাকার ইনপুট (খাওয়া) দিলেন আর কত টাকার আউটপুট (মাংস) আসলো।

কেননা আপনি শুধু গবাদিপশুকে খাওয়ালেন কিন্তু কতটুকু আউটপুট আসলো তা না জানলে হিসাবটা ঠিকমতো করতে পারবেন না। আর হিসাবটা ঠিক মতো না করতে পারলে খামারে ক্ষতি হওয়ার শঙ্কা রয়েছে।

ফার্মসএন্ডফার্মার/ ১৮ জুলাই ২০২১