বগুড়ার সোনাতলায় সরিষা প্রদশনী এবং আইএফএমসি মাঠদিবস অনুষ্ঠিত

415

65000000at-dibos

আব্দুল্লাহ-হিল-কাফি: গত ৩ জুন ২০১৭ বগুড়ার সোনাতলা উপজেলার উত্তর বায়রায় চাষী পর্যায়ে ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় সরিষা প্রদশনী এবং সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রকল্পের আওতায় কৃষক মাঠ স্কুল-এর মাঠদিবস অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সাংসদ সদস্য (বগুড়া-১) ও বীরমুক্তিযোদ্ধা কৃষিবিদ আব্দুল মান্নান আর অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মোহা. কামাল উদ্দিন তালুকদার।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন, বগুড়া জেলার সোনাতলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সালাহ উদ্দিন সরদার।

প্রধান অতিথির তার বক্তব্যে বলেন, আমাদের দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন। এই সরকারের ক্ষমতা গ্রহণের আগে সারের মূল্য ছিল আশি টাকার বেশি আর সারের জন্য কৃষককে গুলি করা হয়েছিল। তিন দফা সারের মূল্য কমিয়ে তা আজ কৃষকের নাগালে। দেশে এখন কোথাও সারের কৃত্রিম সংকট নেই। বরং সার এখন কৃষককেই ধাওয়া করে বেড়াচ্ছে। কৃষকের হাতের নাগালের মধ্যেই আছে বীজ, সার, কীটনাশকের মতো কৃষি উপকরণ।

তিনি আরোও বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকারের কৃষি উপকরণ ব্যবস্থাপনা একটি দৃষ্টান্ত। তিনি কৃষকদের আরোও নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে কৃষি কাজ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে কৃষক মিডিয়াকর্মী এবং কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কমচারীসহ প্রায় শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম