বগুড়ায় লক্ষ্যমাত্রার দ্বিগুণ জমিতে ভুট্টা চাষ

103

বগুড়া জেলার কৃষকরা ভুট্টা চাষে বিপ্লব ঘটিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ জামিতে ভুট্টা চাষ হয়েছে। ভুটা চাষ লাভ জনক হওয়ায় বগুড়ার কৃষকরা ভুট্টা উৎপাদনে ঝুঁকে পড়েছে।

কৃুষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচলক এনামুল হক জানান,আলুর চেয়ে ভুট্টা চাষ লাভ জনক, পরিশ্রম কম ও উৎপাদন খরচও কম তাই বগুড়ার কৃষকরা কম খরচে বেশী লাভবান হওয়ায় ভুট্টাকে বেছে নিয়েছে। তিনি আরো জানান,গত বছর প্রতিমণ ভুট্টা বিক্রি হয়েছে ৮০০ থেকে ১০০০ টাকা মণ। বিঘাতে ৪০ মণ পর্যন্ত ভুট্টা উৎপাদন হয়ে থাকে। সারিয়াকান্দি উপজেলা কর্নিবাড়ি চরের কৃষক সঈদ জানান চরের জমিতে আলুর চেয়ে ভুটাার ফলন বেশী হয়ে থাকে। তাই তারা ভুট্টা চাষকরেছে। ভুট্টাতে পরিশ্রম কম ও লাভ জনক তাই তারা এ ফসলকে বেছে নিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায় ,গত বছর জেলায় ৭ হাজার ৭১০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছিল । এ বছর জেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ৮ হাজার ৭১০ হেক্টর জমিতে। এ হিসেবে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮৯ হাজার ৬৮৮ মেট্রিকটন। কিন্তু এ বছর এখন পর্যন্ত ভুট্টা চাষ হয়েছে ১২হাজার ৬ হেক্টর জমিতে। কৃষি কর্মকর্তার আশা করছে এবার ১ লাখ ২২ হাজার ৫২৩ মেট্রিকটন ভুট্ট উৎপাদন হবে।