বরিশালে উপসহকারি কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

342

বরিশাল থেকে বিশেষ প্রতিনিধি: আন্তর্জাতিক গম ও ভুট্টা গবেষণা কেন্দ্র (সিমিট) আয়োজিত ‘এগ্রিকালচার মেশিনারি অ্যান্ড ক্রোপ প্রোডাকশন টেকনোলজি’ শীর্ষক দু’দিনের উপসহকারি কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ বুধবার (২৪ মে) বরিশাল নগরীর সদর রোডস্থ বিডিএস’র সম্মেলনকক্ষে শেষ হয়েছে।

এ উপলক্ষে এক সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র (ডিএই) উপপরিচালক রমেন্দ্র নাথ বাড়ৈর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই আঞ্চলিক অফিসের উপপরিচালক তুষার কান্তি সমদ্দার, কৃষি তথ্য সার্ভিসের টেকনিক্যাল পার্টিসিপেন্ট এস এম নাহিদ বিন রফিক, সিমিট’র হাব-ম্যানেজার হীরা লাল নাথ, টেকনিক্যাল অফিসার মো. এলানুজ্জামান কুরাইশি, বরিশালস্থ আইডিই-বাংলাদেশের ম্যানেজার-বিজনেস ডেভেলপমেন্ট মো. মিজানুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, কর্মক্ষেত্রে দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন সময়ে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়। যেহেতু কৃষি উৎপাদনে প্রযুক্তিগত সহায়তা করাই আমাদের উদ্দেশ্য, তাই আজকের প্রশিক্ষণ থেকে শিক্ষণীয় বিষয়গুলো কৃষকের মাঠে ছড়িয়ে দিয়ে তাদের জীবনমান উন্নয়নের ক্ষেত্র তৈরি করতে হবে। আর তা যদি সম্ভব হয়, তবেই চাষি সম্পদশালী হবে, দেশ হবে কৃষিসমৃদ্ধ।
অনুষ্ঠানে পটুয়াখালী ও বরগুনা জেলার ২০ জন উপসহকারি কৃষি কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করেন।

উল্লেখ্য, কৃষি বিভাগের পাশাপাশি সিমিট এ অঞ্চলে ভুট্টা, গম ছাড়াও ধান এবং মুগডাল সম্প্রসারণে কাজ করছে। এর অংশ হিসেবে কৃষকদের চাষাবাদের ক্ষেত্রে বীজ বপন যন্ত্র (PTOS), এক্সিল ফ্লো পাম্প, ধান ও গম কাটার যন্ত্র ব্যবহারে সহযোগিতা অব্যাহত রয়েছে।

ফার্মসঅ্যান্ডফার্মারস২৪ডটকম/এম