বর্ষাকালে গরুর যত্নে যেসব কাজ করতে হবে

505

আমাদের দেশের অনেক গরু পালনকারীরাই জানেন না। গরু পালনে বর্ষাকালে নানা সমস্যার সৃষ্টি হয়ে থাকে। এই সময়ে গরুকে আলাদাভাবে যত্ন না নিলে গরুর স্বাস্থ্যের অবনতি হতে পারে ও গরু বিভিন্ন জটিল রোগের দ্বারা আক্রান্ত হতে পারে। আজ আমরা জেনে নিব বর্ষাকালে গরুর যত্নে যেসব কাজ করতে হবে সেই সম্পর্কে-

বর্ষাকালে গরুর যত্নে যেসব কাজ করতে হবেঃ
বর্ষার সময়ে গরুর যত্ন নেওয়ার জন্য যেসব কাজ করতে হবে সেগুলো নিচে দেওয়া হল-
১। বর্ষাকালে গরু বাইরে চড়ানো সম্ভব হয় না। ফলে গরুর খাদ্য সংকট দেখা দেয়। এই সমস্যা সমাধানের জন্য গরুর খাদ্য সংরক্ষণ করে রাখতে হবে। এছাড়াও গরুর সবুজ ঘাসের চাহিদা পূরণ করার জন্য বাড়ির আশপাশে ঘাসের চাষ করতে হবে। গরুর খাদ্যের প্রয়োজন হলে যাতে দ্রুত সেই ঘাস কেটে এনে গরুকে খাওয়ানো যায়।

২। বর্ষার সময়ে গরুর শরীর যাতে না ভিজে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। গরুর থাকার ঘরের চাল কিংবা বেড়া দিয়ে পানি আসলে সেগুলো মেরামত করতে হবে। তা না হলে গরু রোগে আক্রান্ত হতে পারে।

৩। গরুর থাকার জায়গা নিচু হলে বর্ষার পানিতে তা তলিয়ে যেতে পারে। এজন্য বর্ষার আগেই গরুর থাকার স্থানে মাটি কেটে উচু করে দিতে হবে। আর গরুর থাকার ঘরে পানি উঠলে খুটি দিয়ে ঘর উচু করে ফেলতে হবে।

৪। বর্ষার সময়ে গরুর থাকার স্থানের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার জন্য প্রয়োজনে শুকনো মাটি বা তুষ ছিটিয়ে দিতে হবে। তারপর এর উপর দিয়ে শুকনো খড় বিছিয়ে থাকার স্থান আরামদায়ক করে দিতে হবে।

৫। বর্ষার সময়ে গরুর বিভিন্ন জটিল রোগ দেখা দিতে পারে। এই সময়ে গরুর রোগ হলে বৃষ্টির কারণে অনেক সময় ওষুধ নিয়ে আসা সম্ভব হয় না। সেজন্য বর্ষায় আগেই গরুর সম্ভাব্য রোগের ওষুধগুলো এনে রাখতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ৩০ এপ্রিল ২০২১