বাছুর জন্মানোর আগেই দিনে ৬ লিটার দুধ দিচ্ছে গরু!

277

টাঙ্গাইলের কাকড়াজান ইউনিয়নের বাঘেরবাড়ি গ্রামে ব্যবসায়ী কিসমত আলীর ৮ মাসের প্রথম গর্ভবতী এক বকনা বাছুর দিনে ৬ লিটার করে দুধ দিচ্ছে। এর আগে একই গ্রামের ১০ মাস বয়সী এক বকনা বাছুর দিনে ৩ লিটার দুধ দেওয়ার ঘটনাটি সারাদেশে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। প্রাণিসম্পদ বিভাগ জানায় এমন ঘটনা আরো ঘটছে তবে, এই দুধ স্বাস্থ্যসম্মত।

জানা যায় গতকাল বৃহস্পতিবার (১৭ জুন) কিসমত আলীর ছেলে আনোয়ার হোসেন ৮ মাসের গর্ভবতী বকনা গরুর ওলান থেকে দুধ সংগ্রহ করছেন। প্রায় ২০-২৫ দিন ধরে তিনি দিনে ৬-৭ লিটার করে দুধ সংগ্রহ করছেন।

কিসমত আলী জানান, বেশ কিছুদিন আগে ৩৫ হাজার টাকায় ১৩ মাস বয়সী ফিজিয়াম জাতের বকনা বাছুরটি তিনি কিনেছেন। এর কিছুদিন পর বকনা বাছুরটির দেহে প্রথম জোয়ার আসে (তাপ)। পরে কৃত্রিম ভাবে প্রজনন দেওয়া হয়। বর্তমানে বকনাটি ৮ মাসের গর্ভবতী। কিছুদিন আগে বকনাটির কাছে গেলে ওলান ফোলা দেখে দুধ জমেছে বুঝতে পারি। তাৎক্ষণিক ওলান থেকে দুধ সংগ্রহ করি। আমরা এই দুধ পান করি এবং বাকি অংশ স্থানীয় একটি মিষ্টির দোকানে ৬০ টাকা লিটারে বিক্রি করে দেই।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবদুল জলিল জানান, এর আগেও উপজেলার গড়গোবিন্দপুর গ্রামের কৃষক খোরশেদ আলম তার ১০ মাস বয়সী এক বকনা বাছুর থেকে দিনে ৩ লিটার করে দুধ সংগ্রহ করছে। এমন ঘটনায় বিস্মিত হওয়ার কিছুই নেই। হরমোনজনিত কারণে এমনটা হয়। তবে এই দুধ স্বাস্থ্যসম্মত বলে জানিয়েছেন তিনি।

ফার্মসএন্ডফার্মার/ ১৮জুন ২০২১