বান্দরবানে বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

118

বান্দরবানে পাহাড়ের বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে পাল্পউড বন বিভাগের লোকজন গ্রামবাসীর কাছ থেকে বানরটি উদ্ধার করেন।

বনবিভাগ ও স্থানীয়রা জানায়, বান্দরবান সদর উপজেলার উজি পাড়ায় পাহাড়ে জুমিয়ারা জুম ক্ষেতে যাওয়ার সময় পহেলা মে বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি পাহাড়ের বনের ভেতরে গাছে দেখতে পান। খবর পেয়ে পাড়ার কয়েকজন তরুণ বনের ভেতরে গিয়ে লজ্জাবতী বানরটি ধরে গ্রামে নিয়ে আসে। স্থানীয় পাড়াবাসী বিষয়টি বন বিভাগের কাছে জানালে পাল্পউড বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা অভিজিৎ বড়ুয়া নেতৃত্বে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে বানরটি উদ্ধার করে বন বিভাগের হেফাজতে নিয়ে গেছেন।

পাল্পউড বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা অভিজিৎ কুমার বড়ুয়া বলেন, পাড়াবাসীর তথ্যের ভিত্তিতে উজিপাড়ার ভেতর থেকে একটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে। কক্সবাজারের বঙ্গবন্ধু সাফারি পার্কের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে বানরটি তাদের হস্তান্তর করা হবে।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবান বন বিভাগের (পাল্পউড) বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, বান্দরবান জেলায় একটা সময় বন্যপ্রাণীতে ভরপুর ছিল। নানা কারণে অস্বিস্ত সংকটে বন্যপ্রাণীগুলো হারিয়ে যাচ্ছে। উদ্ধার করা বানরটি খুব একটা দেখা যায় না পাহাড়ে। উজিপাড়া থেকে উদ্ধার করা বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি সাফারি পার্কে হস্তান্তর করা হবে।