বাড়ছে বিষমুক্ত সবজির চাষ

877

1553524655_1
চারিদিকে যখন ফসল উৎপাদনে রাসায়নিক সার ও কীটনাশকের ছড়াছড়ি, তখন আশার আলো জুগিয়েছে পঞ্চগড়ের কয়েকটি গ্রামে বিষমুক্ত সবজির চাষ। জেলার অধিকাংশ উপজেলার বেশিরভাগ চাষিরাই এখন বিষমুক্ত সবজি চাষ করছেন। ধীরে ধীরে এই অঞ্চলে বিষমুক্ত সবজির চাষাবাদ বেড়ে চলছে।

বিষমুক্ত ও নিরাপদ সবজি চাষের জন্য চাষিরা কোনপ্রকার রাসায়নিক ব্যবহার করছে না। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ক্ষেতের ক্ষতিকর পোকা দমন ও নিজেদের তৈরিকৃত বিভিন্ন সার প্রয়োগের মাধ্যমে সবজি উৎপাদন হচ্ছে যা শতভাগ নিরাপদ।

উপজেলার সর্বত্রই সবজি চাষে ক্ষতিকারক পোকামাকড় দমন করতে সেক্স ফেরোমন ট্রাপ, কালার ট্রাফ ও আকর্ষণ ফাঁদ ব্যবহার করা হচ্ছে। এমনকি কাকতারুয়াও বসিয়ে দেওয়া হয়েছে। এসব ব্যবহার করেই চাষ হচ্ছে করলা, লাউ, পটল, ঝিঙ্গে, কুমড়া, বেগুন, লালশাক, পুঁইশাক, পালংশাক সহ নানা ধরনের সবজি। আগে পোকা দমনে কেবল সেক্স ফেরোমন ট্রাপ ও আকর্ষণ ফাঁদ ব্যবহার করা হলেও নতুন করে যুক্ত হয়েছে কালার ট্রাপ।

এসব পদ্ধতিতে শাকসবজি চাষে উৎপাদন খরচ অর্ধেকে নেমে এসেছে। সেইসঙ্গে বাজারে বিষমুক্ত সবজির ব্যাপক চাহিদা থাকায় দাম ভালো পাচ্ছেন চাষিরা।

পঞ্চগড় ঘটবর এলাকার চাষি রাজু আহম্মেদ বলেন, আমরা আমাদের গ্রামে একটি কৃষক সমবায় সমিতি করেছি। এই সমিতির প্রত্যেক সদস্যই বিষমুক্ত সবজি চাষাবাদ করছে। বাজারে এসব নিরাপদ সব্জির চাহিদা ও দাম ভাল থাকায় তারা লাভবান হচ্ছে বলেও তিনি যোগ করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আবু হোসেন বলেন, নিরাপদ সবজি চাষের জন্য আমরা চাষিদের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছি। আশাকরি এতে চাষিরা উপকৃত হবে পাশাপাশি ভোক্তারাও নিরাপদ সবজি খেতে পারবে।

ফার্মসএন্ডফার্মার/১৩মার্চ২০