বিটরুট কিভাবে রূপচর্চায় ব্যবহার করবেন জেনে নিন

1148

বিটরুট

বিটরুট একটি সবজির নাম । লাল রঙা এই সবজিটিতে রয়েছে অক্সিডেন্টস, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, ভিটামিন সি। এই উপাদানগুলো ত্বকের জন্য বেশ উপকারী। এছাড়াও এতে রয়েছে পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট ও খাদ্য আঁশের মতো উপকারী সব উপাদান।

রূপচর্চার ক্ষেত্রেও বেশ উপকারী এই সবজিটি। তবে অনেকেই জানেন না ঠিক কী উপায়ে এটি ব্যবহার করবেন।

আসুন জেনে নেই আপনি কিভাবে রূপচর্চায় বিটরুট ব্যবহার করবেন-

১. দুই চামচ বিটের রসের সঙ্গে মিশিয়ে নিন ১ চা চামচ টকদই। এই মিশ্রণ ব্রণ আক্রান্ত স্থানে লাগাতে পারেন। নিয়মিত ব্যবহারে ব্রণের সমস্যা থেকে মুক্তি মিলবে।

২. উজ্জ্বল ত্বক পেতে চান? নিয়মিত বিটের জুস খান। আবার চাইলে লেবুর রসের সঙ্গে মিশিয়ে বিটের রস পান করতে পারেন। বিটের পাল্প মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে পাবেন উজ্জ্বল ত্বক।

৩. ত্বকের শুষ্কতা দূর করতে ব্যবহার করতে পারেন বিটের রস। কয়েক ফোঁটা মধু আর বিটের রস মিলিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে দিন।

৪. ডার্ক সার্কেল ও চোখের চারপাশের ফোলা ভাব থেকে মুক্তি মেলায় এটি। রাতে চোখের চারপাশে বিটের রস লাগিয়ে সকালে উঠে ধুয়ে ফেলুন।

৫. ঠোঁট থেকে কালচে ভাব দূর করতে বিটরুটের তুলনা নেই। নিয়মিত বিটের রস ব্যবহারে ঠোঁটে রক্তিম আভা ফিরে আসে।

৬. প্রাকৃতিক উপায়ে চুল রং করতে চাইলে ব্যবহার করুন বিটের রস। বিটরুটের সঙ্গে মেহেদি মিশিয়ে ২ থেকে ৩ ঘণ্টার জন্য চুলে লাগিয়ে রাখুন, এরপর ধুয়ে ফেলুন। পরদিন চুলে শ্যাম্পু করুন। চুলের রং পরিবর্তিত হওয়ার সাথে সাথে আপনি পাবেন ঝলমলে চুল।

তবে বিটরুটে অনেকের অ্যালার্জি থাকতে পারে। তাই ত্বকে ব্যবহারের পূর্বে হাতে একটু বিটরুট লাগিয়ে দেখুন কোনো সমস্যা হচ্ছে কি না।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ