বেশি দুধ পেতে এই জাতের গরু পালন করুন

583

দেশের গ্রামাঞ্চলে পশুপালনকে আয়ের সবচেয়ে বড় উৎস হিসেবে বিবেচনা করা হয়। সরকার দুধ উৎপাদন বাড়াতে গরু পালনে কৃষকদের উৎসাহিত করছে। এ নিয়ে অনেক পরিকল্পনাও চলছে। দুগ্ধ শিল্পের জন্য, নাবার্ড থেকে কৃষকদের সহায়তাও দেওয়া হয়। এছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কৃষকদের দুধের ব্যবসা খোলার জন্য ঋণ দিচ্ছে ।

গরুর জাত নির্বাচন করা একটি বড় চ্যালেঞ্জ। গবাদি পশু খামারিরা বুঝতে পারছেন না কোন জাত এনে দুধ উৎপাদন বাড়াতে পারবেন। এমতাবস্থায় খামারিরা গাভী পালনের জন্য গির গরুর প্রজাতি বেছে নিতে পারেন।এই গাভী দিনে ১২ লিটারের বেশি দুধ দেয়। এই জাতের গরুর মধ্যে স্বর্ণ কপিলা ও দেবমণি প্রজাতিকে শ্রেষ্ঠ বলে মনে করা হয়।

গরুর পরিচয়

গির গরু গাঢ় লাল-বাদামী এবং উজ্জ্বল সাদা রঙের। এর কান লম্বা। কপালে একটা ফোঁটা আছে। একই সময়ে, শিংগুলি পিছনের দিকে বাঁকানো হয়।এর আকার মাঝারি থেকে বড় পর্যন্ত পরিবর্তিত হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকায় এসব গরু কম অসুস্থ হয়।

গির গাভীকে ভারতে দুধ উৎপাদনের জন্য সেরা বলে মনে করা হয়। গির গাভীর জীবনকাল ১২ থেকে ১৫ বছর হতে পারে। এটি তার জীবদ্দশায় ৬ থেকে ১২টি সন্তানের জন্ম দেয়।

এই গাভী দৈনিক ১২ লিটার দুধ দিলে ৩০ দিনে ৩৬০ লিটার দুধ দেয় এবং বছরে প্রায় ৪হাজার লিটার দুধ দেয়। খামারিরা দুগ্ধ ব্যবসা করলে গির গাভী পালন করে লক্ষাধিক টাকা লাভ করতে পারে।

ফার্মসএন্ডফার্মার/ ১৯ ডিসেম্বর, ২০২২