বোরো ধানের চেয়ে অধিক লাভজনক ‘বিনা সরিষা’

307

বোরো ধানের চেয়ে অধিক লাভজনক

বোরো মৌসুমে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্ভাবিত বিনা সরিষা ৪, ৯ এবং ১০ চাষ করলে একরে ২০-২১ মন সরিষা উৎপাদন সম্ভব যা বোরো ধানের চেয়ে অধিক লাভজনক হবে বলে জানিয়েছেন বিনার মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী।

শুক্রবার (২৫ অক্টোবর) সকাল ১০ টার‘বিনা উদ্ভাবিত সরিষার সম্প্রসারণযোগ্য জাতসমুহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি এবং নতুন শষ্য বিন্যাস অন্তর্ভূক্তিকরণ’ শীর্ষক মাঠ পর্যায়ে কৃষকদের প্রশিক্ষণ ও বীজ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ড. বীরেশ কুমার গোস্বামী বলেন, দেশে প্রয়োজনের মাত্র ২০ ভাগ তেল উৎপাদিত হয়। বাকি ৮০ ভাগ আমদানি করতে হয় বাহিরের বিভিন্ন দেশ থেকে যার বেশিরভাগ আবার ভেজালে পরিপূর্ণ। তাই দেশে ভেজালমুক্ত তেলের চাহিদা মেটাতে বিনা উদ্ভাবিত সরিষা চাষে কৃষক সমাজকে এগিয়ে আসতে হবে।

বিনার গবেষণা বিভাগের পরিচালক ড. হোসনে আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিনার মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বিনার প্রশাসন ও সাপোর্ট সার্ভিস বিভাগের পরিচালক ড. মো. আজগার আলী সরকার, প্রশিক্ষণ ও পরিকল্পনা বিভাগের পরিচালক ড. মো. জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ বিভাগীয় কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত পরিচালক মো. আসাদউল্লাহ, বিনার সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল মালেক উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানে বিনা সরিষার জাত সম্পর্কে একটি প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. আব্দুল মালেক এবং সরিষার রোগ সম্পর্কে ধারণা দেন বিনার উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইব্রাহীম খলিল।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ