বোরো ধানে ঠান্ডাজনিত সমস্যা ও সমাধান

567

বোরো ধানে চিটা-বোরো মৌসুম নভেম্বর মাসের ঠান্ডা আবহাওয়া দিয়ে শুরু হয় আর শেষ হয় গরমকালে এপ্রিল/মে মাসে।

দেখা গেছে, ধান গাছ তার জীবন চক্রের মধ্যে কাইচ থোর থেকে ফুল থেকে ফুল ফোটা পর্যন্ত সময়ে অতিরিক্ত ঠান্ডায় ও গরমে খুবই স্পর্শকাতর। ঐ সময় বাতাসের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে অথবা ৩৫ ডিগ্রির উপরে ওঠলে ধানে অস্বাভাবিক পরিমাণ চিটা পরিলক্ষিত হয়।

উল্লেখ্য এ সময়ে খড়া, ঝড়, পোকমাকড়, বা রোগ বালাইয়ের আক্রমণ হলেও ধানে চিটা হয়ে থাকে। যেমন- অংকুরোদগম-১০, চারা অবস্থা-১৩, কুশি অবস্থা- ১৫, থোর অবস্থা- ১৮, ফুল ফোটা অবস্থা-২০, ডিগ্রি সেলসিয়াস ক্রিটিক্যাল তাপমাত্রা।

ফসল উৎপাদনকালে উক্ত তাপমাত্রার নিচে থাকলে জীবনচক্রের ভিন্নতা দেখা যায়। বাতাসের তাপমাত্রার উপর ভিত্তি করে এ মৌসুমে ধানের বীজ বপনের সময় নভেম্বর-ডিসেম্বর ও রোপনের জন্য ডিসেম্বর-জানুয়ারী নির্ধারিত হয়েছে। কিন্তু কৃষক তার পারিপারশ্বিকতা বিশেষ করে সেচের পানির অপ্রাপ্যতার জন্য এ সময় অনুসরণ করে না। আগাম বা অক্টোবর মাসে বীজ বপনের কারণে বিশেষ কিছু এলাকায় চিটার প্রাদূর্ভাব দেখা যায়।

এক্ষেত্রে দীর্ঘ জীবনকালসম্পন্ন (১৫০ দিনের উপরে) ধানের জাতগুলো নভেম্বরের প্রথমে সপ্তাহে এবং সল্প জীবনকালের (১৫০ দিনের কম) জাতগুলো ১৫ নভেম্বর থেকে বীজতলায় বপণ করতে হবে। চারা অবস্থায় শৈত প্রবাহ হলে বীজতলায় ৩-৫ সে. মি. পানি ধরে রাখা , কুশি অবস্থায় শৈত প্রবাহ আরম্ভ হলে জমিতে ৫-৭ সে. মি. পানি রাখার ব্যবস্থা করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/১৩এপ্রিল২০