ব্রাহ্মণবাড়িয়া কৃষক সমাবেশ ও মাঠ দিবস পালিত

429

কৃষক দিবস

ব্রাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর বাস্তবায়নে সমকালীন চাষাবাদের জন্য পরীক্ষামূলকভাবে রাইসট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপন কার্যক্রম ২০১৯-২০২০ এর আওতায় কৃষক সমাবেশ ও মাঠ দিবস পালিত হয়েছে।

রোববার (২৮ ডিসেম্বর) ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় মজলিশপুর মৈন্দমাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

কৃষক সমাবেশ ও মাঠ দিবসে কৃষি সচিব মো: নাসিরুজ্জামান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপন পর্যবেক্ষণ করেন। এসময় তিনি বিভিন্ন সংবাদ মাধ্যম কর্মীদেরকে কৃষি বান্ধব সরকারের নানা টেকসই কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

কৃষি সচিব কৃষক সমাবেশে বলেন, আমাদের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা চান-কৃষক যেন যান্ত্রিকীকরণের মাধ্যমে ধান উৎপাদন করে ধানের উৎপাদন খরচ কমিয়ে ধানের ন্যায্য মূল্য পায়। পরবর্তীতে এই কৃষক ধান চাষে আরো আগ্রহী হয়ে বেশী ধান উৎপাদন করেন।

তিনি আরো বলেন, আমাদের মাননীয় কৃষি মন্ত্রীও এ বিষয়কে গুরুত্ব দিয়ে ধান চাষসহ সকল কৃষি উৎপাদন যেন যান্ত্রিকীকরণের মাধ্যমে হয় তা বাস্তবায়ন করার নির্দেশ দেন।

কৃষক দিবস-২

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁনের সভাপতিত্বে এই সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন- মোহাম্মদ আবু নাছের, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর(ডিএই) ব্রাহ্মণবাড়িয়া।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সনৎ কুমার সাহা, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ), কৃষি মন্ত্রণালয়; ড. মো. আবদুল মুঈদ, মহাপরিচালক, ডিএই, ঢাকা; ড. মো. শাহাজাহান কবীর, মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট,গাজীপুর; কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ, অতিরিক্ত পরিচালক, ডিএই, কুমিল্লা অঞ্চল।