ব্রুডিং প্রিরিয়ড ভালো হলে বাচ্চার বৃদ্ধি ও লাভ দুটোই ভাল হবে, যেভাবে করবেন

434

ব্রুডিং প্রিরিয়ড ভালো হলে বাচ্চার বৃদ্ধি এবং লাভ দুটোই ভাল হবে। যখন দেখবেন বেশীর ভাগ বাচ্চা খাবার দাবার বাদ দিয়ে গাদাগাদি করে ব্রুডারের নিচে যাচ্ছে তখন বুঝবেন বাচ্চা সঠিক তাপ মাত্রা পাচ্ছে না, তাপ বাড়াতে হবে। আবার যখন বেশীর ভাগ বাচ্চা ব্রুডারের নিচে থেকে দূরে সরে যাচ্ছে তখন বুঝবেন ব্রুডারে তাপ বেশী হচ্ছে, তাপ কমাতে হবে। একটি আদর্শ ব্রুডিং এর কিছু বাচ্চা ঘুমাবে কিছু বাচ্চা খাওয়া খাবে, কিছু বাচ্চা খেলাধুলা করবে।

একদিনের বাচ্চার ব্রুডিং ম্যানেজমেন্টের সব থেকে গুরুত্বপূর্ণ টার্গেট হলো প্রথম কয়েকঘন্টার মধ্যে বাচ্চাকে বেশী পরিমানে খাবার এবং পানি খাওয়ানো। প্রথম ঘন্টায় বাচ্চা যত কম খাবে তার বৃদ্ধির হারও তত খারাপ হবে। এবং এর ফলে বাচ্চার ওজন কম আসবে এবং মুরগী ছোট বড় হয়ে যাবে।

প্রতি ঘন্টায় বাচ্চার খাদ্য থলি চেক করতে হবে। পর্যাপ্ত পরিমানে খাদ্য এবং পানিপাত্র দিতে হবে যেন খাবারের জন্য বাচ্চারা মারামারি না করে। বাচ্চা সঠিক তাপ না পেলে খাবার এবং পানি পান করবে না। এবং বাচ্চা ব্রুডারে ভিতরে গাদাগাদি করবে এ ছাড়া বাচ্চা সঠিক ভাবে দৌড়াবে না কিংবা খেলবে না। বাচ্চার মর্টালিটি আসবে। সুতারাং ব্রুডিং প্রিরিয়ডকে সর্বোচ্চ গুরুত্ত দিতে হবে। শুভকামনা।।

ফার্মসএন্ডফার্মার/০১অক্টোবর২০