ব্রয়লারের কেজিতে দাম কমেছে ১৮ টাকা

138

ব্রয়লার মুরগির দাম কমেছে কেজিপ্রতি ১৮ টাকা। নোয়াখালীতে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১২৭ টাকা দরে। এছাড়া বগুড়া ১৪৫ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। হঠাৎ এমন দাম কমে যাওয়ায় হতাশ হয়ে পড়ছেন খামারিরা। তবে খুচরা বাজারে চড়া দামেই কিনতে হচ্ছে মুরগি ও ডিম।

বুধবার (২ নভেম্বর) বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ (বি.পি.কে.আর.জে.পি) এবং পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ(পিপিবি) এর বাজারদর থেকে জানা গেছে, সারাদেশে গড়ে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১২৭-১৪৫ টাকা পর্যন্ত। নোয়াখালীতে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১২৭ টাকা দরে।

সিলেটে ১৩০ টাকা, ময়মনসিংহে ১৪০ টাকা, চট্রগ্রাম ১৪২ টাকা, ফরিদপুরে ১৪২ টাকা, সিরাজগঞ্জে ১৪৫ টাকা, কুমিল্লায় ১০৫ টাকা, গাজীপুরে ১৪০ টাকা, বগুড়া ১৪৫ টাকা।

ব্রয়লার মুরগি কিনতে আসা শফি মালিথা বলেন, ১৭৫ টাকা দরে খুচরা বিক্রি করছে। দাম বেশি হওয়ার অল্প কিছু কিনেছি।

ব্যবসায়ী মিলন বলেন, কিছুদিন আগেও আমরা ব্রয়লার মুরগির কেজি ১৮০-১৯০ টাকায় বিক্রি করেছি। কয়েকদিন ধরে পাইকারিতে দাম কমেছে। এ কারণে এখন ১৭০ টাকা কেজি বিক্রি করতে পারছি।

পোলট্রি খামারি মমিনুল ইসলাম বলেন, আমার খামারে ৬০০০ মুরগি আছে। এনজিও থেকে ঋণ নিয়ে পোল্ট্রি খামার শুরু করেছি। মাসে কিস্তি দিতে হয় ৬০ হাজার টাকা। কেজিপ্রতি উৎপাদন খরচ হয় ১৪০-১৪৫ টাকা কিন্তু মুরগি বিক্রি করতে হচ্ছে ১৩০-১৪০ টাকায়। মুরগি শেডে রাখার মত অবস্থাও নেই। মুরগি থাকলেই খাদ্য, পানি ভ্যাকসিন দিতেই হবে। এছাড়াও মুরগি মারা যাওয়ার তো ঝুঁকি আছেই।

ফার্মসএন্ডফার্মার/ ০৩ নভেম্বর, ২০২২