ব্রয়লারে লাভ করতে যা থাকা দরকার

339

ব্রয়লার পালনে অধিক লাভবান হতে প্রয়োজনীয় ব্যবস্থাপনাগুলো খামারিদের ভালোভাবে জেনে রাখা দরকার। বর্তমানে আমাদের দেশে ব্যাপকহারে ব্রয়লার মুরগি পালন করা হচ্ছে। এতে লাভবান হওয়ার পাশাপাশি যুবকদের বেকারত্ব দূর হচ্ছে। চলুন আজকে জানবো ব্রয়লার পালনে অধিক লাভবান হতে প্রয়োজনীয় ব্যবস্থাপনা সম্পর্কে-

ব্রয়লার পালনে অধিক লাভবান হতে প্রয়োজনীয় ব্যবস্থাপনাঃ
১। ব্রয়লার মুরগির খামারে সর্বদা বিশুদ্ধ পানি ও সুষম খাবার সরবরাহ করতে হবে। তা না হলে মুরগি বৃদ্ধিসহ নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।

২। একটি ব্রুডারে (ইলেকট্রিক ব্রুডারের ক্ষেত্রে) ২৫০-৩০০ মুরগির বেশি পালন করা উচিত নয়। গ্যাস ব্রুডারে (কোম্পানী অনুযায়ী) প্রতি গার্ডে ৫০০-১০০০ মুরগি পালন করা যেতে পারে।

৩। আবহাওয়া অনুযায়ী প্রতি ১-৩ দিন পর পর একটু একটু করে মুরগির জায়গা বাড়াতে হবে যেন তাপ, খাদ্য, পানি গ্রহন, চলাচল এবং বিশ্রামের জন্য মুরগি পর্যাপ্ত জায়গা পায়।

৪। অতিরিক্ত গরমের সময় দুপুরে ২-৩ ঘন্টা খাবার সরবরাহ বন্ধ রেখে অতিরিক্ত ড্রিংকারে ঘন ঘন পানি দিতে হবে । গরম বেশি পরলে দুপুরে খাবার বন্ধ করার সময় ধীরে ধীরে বাড়ানো যাবে।

৫। মুরগির ঘরের পর্দা অবশ্যই সবসময় নিচে আটকানো থাকবে। পর্দা নিচ হতে উপর দিকে উঠা-নামা করবে। মনে রাখতে হবে মুরগির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন হল বাতাস চলাচল বা ভেন্টিলেশন।

৬। প্রতিদিন ১-২ বার ভালভাবে লিটার নাড়িয়ে দিয়ে লিটারের যত্ন নিন। এসময় খাবার ও পানির পাত্র যেন নোংরা না হয় সেদিকে খেয়াল রাখুন। লিটার নাড়ানোর সময় ঘরের পর্দা কিছুটা নামিয়ে দিয়ে বাতাস চলাচল বৃদ্ধি করা উচিত যেন ধুলাবালির কারনে মুরগির শ্বাস কষ্ট না হয়।

৭। সম্পূর্ন পালক না হওয়া পর্যন্ত এবং অত্যাধিক গরমের সময় ছাড়া অন্যান্য সময় মুরগির গায়ে সরাসরি বাতাস দেয়া যাবে না।

ফার্মসএন্ডফার্মার/ ০২ জুন ২০২১