ব্রয়লার পালনে বাচ্চা ছোট-বড় হওয়া হলে যা করবেন

199

ব্রয়লার পালনে বাচ্চা ছোট-বড় হওয়া সমস্যায় করণীয় কি তা আমাদের দেশের অনেক খামারিরাই জানেন না। এই সমস্যাতে অনেক খামারিরাই পড়ে থাকেন। এতে খামারের উৎপাদন কমে যাওয়ার পাশাপাশি খামারিরা ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন। আজকের এ লেখায় আমরা জেনে নিব ব্রয়লার পালনে বাচ্চা ছোট-বড় হওয়া সমস্যায় করণীয় সম্পর্কে-

ব্রয়লার পালনে বাচ্চা ছোট-বড় হওয়া সমস্যায় করণীয়ঃ
প্রায়ই দেখা যায় একই ব্যাচে একই বয়সের ব্রয়লার বাচ্চা কিছু দিন পর কতকগুলো বেশ ছোট হয়ে গেছে। এর জন্য দৃশ্যমান অদৃশ্যমান অনেক কারণ জড়িত। দৃশ্যমান বা পরিবেশগত কারণের মধ্যে প্রথম থেকেই প্রয়োজনের তুলনায় কম খাদ্য ও পানির পাত্র থাকা।

প্রথম সপ্তাহে বিশেষ করে এক-তিন দিন বয়স পর্যন্ত বাচ্চার চলাচল সীমিত থাকে এবং খাদ্য না চেনার কারণে খাদ্য খাওয়ায় তেমন প্রতিযোগিতা থাকে না। তাই এই সময়ে যেসব বাচ্চা এক বা দুই দিন খাদ্য ভালোভাবে খেতে পারে না সেগুলোই দুর্বল হয়ে পড়ে। ফলে পরে খাদ্য খাওয়া প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ছোট হয়ে যায়।

পুরুষ বাচ্চার দৈহিক বৃদ্ধি স্ত্রী বাচ্চার চেয়ে ২০-২৫ ভাগ বেশি হওয়ায় স্ত্রী বাচ্চা ছোট হয়। মিশ্রিত গ্রেডের বাচ্চা এক সাথে পালন করা। বিভিন্ন বয়সের মুরগির ডিম এক সাথে ফুটানো হলে পুলের ডিমের বাচ্চা ছোট হয়। ব্রুডিং পিরিয়ডে কাáিক্ষত তাপ না পাওয়া।

সমস্যার প্রতিকারঃ

মিশ্রিত গ্রেডের বাচ্চা না কিনে একই এ বা বি গ্রেডের বাচ্চা কিনতে হবে। বাচ্চা ছোট-বড় দৃশ্যমান হওয়ার সাথে সাথে আলাদা করে বিশেষভাবে যত্ন নিতে হবে। কাঙ্ক্ষিত পরিমাণ খাদ্য ও পানির পাত্র দিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/১১জুন ২০২২