ভিভ এশিয়ার চেয়েও বড় আকারে হবে ‘আন্তর্জাতিক পোলট্রি শো -২০২৩’

221

থাইল্যান্ডের ব্যাংককের ভিভ এশিয়ার চেয়েও বড় আকারে আয়োজন করা হবে আগামী ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো সেমিনার-২০২৩। শনিবার (২৪ সেপ্টেম্বর) ওয়ার্ল্ড’স’স পোলট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) সভাপতি মসিউর রহমানের বাস ভবনে আয়োজিত ‘পোলট্রি-নাইট’ অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

বক্তারা বলেন, আমাদের কার্যক্রম ও প্রস্তুতি সেভাবেই চলছে। আমরা এদেশের পোলট্রি খাতকে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে আরো বেশি পরিচিত করতে চাই। শুধু দেশেই নয়, আন্তর্জাতিক বাজারেও আমাদের উৎপাদিত পোলট্রি পণ্য প্রবেশ করাতে চাই। দেশের পোলট্রি খাতকে এগিয়ে নিতে আমরা সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করছি এবং করবো।

আয়োজক সূত্রে জানা গেছে, আগামী ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো সেমিনার-২০২৩ এর জন্য স্টল বুকিং চলবে আগামী ১ অক্টোবর থেকে ২১ অক্টোবর পর্যন্ত। ৫০% অগ্রিম পেমেন্ট পরিশোধ সাপেক্ষে অনলাইন অথবা সরাসরি ওয়াপসা-বিবি অফিসে এসে বুকিং দেয়া যাবে। স্পন্সর ও যারা আগে বুকিং দিবেন তাদের জন্য স্টল নির্বাচনে অগ্রাধিকার দেয়া হবে। থাকবে সিঙ্গেল, ডাবল, ট্রিপল, মিনি, লার্জ ও মেগা প্যাভিলিয়ন প্রভৃতি বিভিন্ন ক্যাটাগরির স্টল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের পোলট্রি সংশ্লিষ্ট শিল্পোদ্যোক্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। মূলত ওয়াপসা-বিবি ও বিপিআইসিসি সভাপতি মসিউর রহমান ও তাঁর স্ত্রী মিসেস ইয়াসমিন রহমানের ব্যাক্তিগত আমন্ত্রণে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওয়াপসা-বিবি ও বিপিআইসিসি’র সভাপতি মসিউর রহমান বলেন, আমরা যে ফান্ড তৈরি করি সেগুলো দিয়ে বিশ্বমানের আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনার আয়োজন, গ্রামের প্রান্তিক পোলট্রি, খামারিদের প্রশিক্ষণের ব্যবস্থা, খামারিদের উন্নয়ন ও ভোক্তাদের মনস্তাত্ত্বিক উন্নয়নে কাজ করি। বিপিআইসিসি’র কাজই হচ্ছে পোলট্রি সেক্টরের সামগ্রিক উন্নয়নে কাজ করা এবং ওয়াপসা-বিবি’র কাজ হচ্ছে সায়েন্টিফিক ডেভেলপমেন্ট ও নলেজ শেয়ারিং এর কাজ করা।

এসময় আন্তর্জাতিক পোলট্রি শো সেমিনার-২০২৩ সুষ্ঠ ও সুন্দরভাবে আয়োজনের জন্য পোলট্রি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চান, এ সময় তিনি।

মিসেস ইয়াসমিন রহমান অনুষ্ঠানে আগত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং পোলট্রি শিল্প সংশ্লিষ্ট নতুন প্রজন্মদেরকে সকলের সাথে পরিচয় করিয়ে দেন। তিনি বলেন, পোলট্রি শিল্পের স্বার্থে আপনারা সবাই এগিয়ে আসেন, আমরা সবাই একসাথে কাজ করছি এবং করে যাবো, দেশটাকে সুন্দরভাবে এগিয়ে নেবো।

অনুষ্ঠানে স্পন্সর প্রতিষ্ঠানের জন্য প্লাটিনাম, গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয় এবং বিভিন্ন প্রতিষ্ঠান স্বতস্ফূর্তভাবে স্পন্সরশিপ ক্রয় করেন।

উল্লেখ্য, আগামী বছর ২০২৩ সনের মার্চ মাসের ১৬-১৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে দেশের পোলট্রি সেক্টরের মেগা আয়োজন ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো সেমিনার-২০২৩।

ফার্মসএন্ডফার্মার/ ২৯সেপ্টেম্বর ২০২২