ভৈরবে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ, সার ও ধানের চারা বিতরণ

399

সার

কিশোরগঞ্জের ভৈরবে মৌসুমী প্রণোদনা কর্মসূচীর আওতায় মাশকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও নন-ইউরিয়া সার বিতরণ করা হয়েছে। এ ছাড়াও চলতি রোপা আমন মৌসুমে চাষাবাদের জন্য বিনাশাইল ধানের চারা বিতরণ করা হয়।

আজ বৃহস্পতিবার দুপুরে উপজেলা কৃষি বিভাগ ৩৮০জন কৃষকের মাঝে বিনামূল্যে ওইসব কৃষি সামগ্রী বিতরণ করে। উপজেলা কমপ্লেক্সে কৃষি প্রশিক্ষণ সেন্টার চত্বরে উপজেলা পরিষদের চেয়ারম্যান, বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো: সায়দুল­াহ মিয়া প্রত্যেক কৃষকের হাতে ৫ কেজি মাশকলাইবীজ, ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি সার এবং এক বিঘা জমি রোপনের পরিমাণ ধানের চারা তুলে দেন।

এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথির বক্তব্যে সায়দুল্লাহ মিয়া বলেন, শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার। তাই কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের নানা ধরণের প্রণোদনাসহ ভূর্তিকী দিয়ে যাচ্ছে।

বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সারের দাবীতে আন্দোলনরত কৃষকদের পুলিশের গুলিতে নিহত হবার প্রসঙ্গ তুলে তিনি বলেন, এখন সারের জন্য কোনো কৃষককে মরতে হয় না। বরং কৃষকদের ডেকে এনে বিনামূল্যে সার তুলে দিচ্ছে এই সরকার। তিনি তাঁর বক্তব্যে শেখ হাসিনা, আওয়ামী লীগ ও শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত বর্তমান সরকারের জন্য দোয়া প্রার্থনা করেন উপস্থিত কৃষকদের কাছে।

এ সময় অন্যান্যের মাঝে অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরীফুল আলম খান, স¤প্রসারণ কর্মকর্তা তাসলিমা বেগম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, ছাত্রলীগের সভাপতি মো: খলিলুর রহমান লিমন, ইতালির গরিঝিয়া শাখা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর সরকার, সহকারী কৃষি স¤প্রসারণ কর্মকর্তা ইস্কান্দার আলী, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো: মিজানুর রহমান প্রমূখ।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ