ভোলাহাটে (চাঁপাইনবাবগঞ্জ) চাষি পর্যায়ে বোরো’র বীজ সংগ্রহ, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের মাঠদিবস

290

তুষার কুমার সাহা, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: উপজেলা কৃষি অফিসের উদ্যোগে চাষি পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন প্রকল্পের আওতায় ১৬ মে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটস্থ গোহালবাড়ি ব্লকের কৃষক মো. আনিছুর রহমানের ব্রি ধান-৬১ জাতের ধান কর্তন করা হয়েছে ।

গোহালবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলামিনের সভাপতিত্বে এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আব্দুল ওয়াদুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মোছা. সাবিহা সুলতানা।

প্রধান অতিথি ব্রি ধান-৬১ জাত সম্পর্কে বলেন, এটি উচ্চ ফলনশীল ও অনেকাংশে রোগ প্রতিরোধী খরাসহনশীল জাত। সহজে ঝড়-বাতাসে নুঁয়ে পড়ে না। বীজ সংগ্রহের জন্য ধান রোপণের শুরু থেকে সঠিকভাবে পরিচর্যা নিলে আশানুরূপ ফলন পাওয়া সম্ভব।

বিশেষ অতিথি উপস্থিত কৃষাণ-কৃষাণীদের উদ্দেশ্যে ধান কাটা, মাড়াই-ঝাড়াই, বীজ সংগ্রহ ও সংরক্ষণের কৌশল সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। তিনি বলেন, বীজশিল্পের উন্নয়নে প্রদর্শনীভুক্ত কৃষকদের পাশাপাশি এলাকার অন্যান্য চাষিদের এগিয়ে আসতে হবে। তবেই এ প্রকল্পের কার্যক্রম সফল হবে।

প্রদর্শনীভুক্ত কৃষক জানান, অন্যান্য জাতের চাইতে এ জাতটি খুবই ভালো এবং তুলনামুলক ফলন বিঘা প্রতি ২৫/২৬ মণ ফলন পাওয়া যাবে। ইতোমধ্যে এলাকার প্রায় ২০/২৫ জন কৃষক বীজ নেয়ার জন্য তার সাথে কথা বলেছেন। মাঠদিবসে ধান কর্তন ও ঝাড়াই-মাড়াই শেষে হেক্টর প্রতি ৬.২৩ টন ফলন পাওয়া যায় । এতে শতাধিক কৃষাণ-কৃষাণী উপস্থিত ছিলেন।