মজাদার ডিমের ডালনার রেসিপি

439

ডিমের-ডলিনা-600

ডিম পছন্দ করেন না, এমন মানুষের তালিকাটা বোধহয় খুব একটা দীর্ঘ হবে না। সকালের নাস্তা থেকে শুরু করে রাতের খাবার সর্বত্র ডিম থাকেই। অমলেট বা সেদ্ধ যেভাবেই রান্না করুন, ডিম সহজেই উপাদেয় হয়ে ওঠে নিজ গুণে। আজ থাকলো অসাধারণ একটি ডিমের পদ, ডিমের ডালনা। ডিমের ডালনা সব বাঙালি বাড়িতেই রান্না হয়। রান্না করাটাও খুবই সহজ। জেনে নিন ডিমের ডালনা রান্নার পদ্ধতি।

যা যা লাগবে:

সিদ্ধ ডিম: ৬টা

ধনেপাতা কুচি: একমুঠি

আলু: ২টা মাঝারি সিদ্ধ (অর্ধেক করা কাটা)

পেঁয়াজ: মাঝারি মাপের ২টা (অর্ধেক কাটা)

টমেটো: মাঝারি মাপের ২টা

রসুন: ৪-৫ কোয়া

আদা: পরিমাণ মতো

কাঁচা মরিচ: ৩-৪টি

ছোট এলাচ: ৪টি

লবঙ্গ: ৩-৪টি

দারুচিনি : ১টি বড়

হলুদ গুঁড়া: ৩ চা-চামচ

মরিচ গুঁড়া: ১ চা-চামচ

ধনে গুঁড়া: ২ চা-চামচ

গরম মশলা গুঁড়া: ১ চা-চামচ

জিরে গুঁড়া: দেড় চা-চামচ

লবণ: পরিমাণ মতো

সর্ষের তেল: ৩ টেবল চামচ

ডিমের ডালনা রান্নার প্রণালি:

পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, আদা, রসুন একসঙ্গে ব্লেন্ড করে নিন। সামান্য লবণ ও হলুদ গুঁড়া মাখিয়ে নিন ডিম ও আলুতে। পারলে ধারাল ছুরি দিয়ে ডিম আর আলু ২-৩টি জায়গায় চিরে নিন।

কড়াইতে বা প্যানে তেল গরম করে ডিম ও আলু সোনালি করে ভেজে তুলে নিন। ডিম, আলু তুলে ওই তেলেই ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি ফোড়ন দিন। সুন্দর গন্ধ বেরোলে পেঁয়াজ-টমেটো বাটা দিয়ে দিন। মাঝারি আঁচে কষাতে থাকুন। কাঁচা গন্ধ চলে গেলে ও তেল ছাড়তে শুরু করলে ভাজা আলু ছেড়ে দিন। ফুটতে শুরু করলে হলুদ, মরিচ, ধনে গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে ঢাকা দিয়ে রান্না হতে দিন।

মিনিট দশেক পর ঢাকনা খুলে ডিমগুলো ছেড়ে দিন। হালকা আঁচে ৪-৫ মিনিট রেখে গরম মশলা গুঁড়া ছড়িয়ে আঁচ থেকে নামিয়ে নিন। এবার রান্নার উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস, এবার ভাত, পরোটা বা রুটির সঙ্গে পরিবেশন করুন মজাদার ডিমের ডালনা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন