মনোসেক্স তেলাপিয়ার সাথে কার্পের মিশ্রচাষ

427

84336390_110738837161817_2274485431510761472_n

পুকুরের পরিমান-৫০-৫০০শতাংশ।চাষকাল তেলাপিয়া ৫ মাস কার্প ২ বছর। প্রথমে গ্যাস ট্যাবলেট ব্যবহারকরে পুকুরকে আমাছামুক্তকরে শতাংশে ২কেজি চুন ও ২০০ হারে লবন প্রয়োগ করে শতাংশ প্রতি ২ কেজি গোবর, ২০০ গ্রাম সরিষার খৈল ৭ দিন ভিজিয়ে রেখে শতাংশে ১০০ গ্রাম ডেপ ও ২৫ গ্রাম ইউরিয়া পুকুরে ছিটানোর সময় খৈল,গোবরের মিশ্রনের সাথে মিশিয়ে সারা পুকুরে ছিটিয়ে দিবেন।

সার প্রয়োগের ৭ দিন পর শতাংশে ১৫০ পিস মনোসেক্স তেলাপিয়া ও ১ পিস কাতল,২ পিস রুই,১ পিস মিরকা,১ পিস কার্ফু,১ পিস সিলভার মজুদ করবেন।নিয়মিত সকাল বিকাল দিনে ২ বেলা ২৮% প্লোটিন ওয়ালা খাবার তেলাপিয়ার গায়ের ওজনের প্রথম ১৫ দিন ১৫% হারে,২য় ১৫ দিন ১০% হারে, ৩য় ১৫ দিন ৫% হারে খাবার দিবেন।

তারপর ৫ মাস বয়স পযর্ন্ত ৪% হারে খাবার দিবেন।মাছের ওজন জানার জন্য ১৫ দিনে ১ বার জাকি জালদিয়ে কিছু মাছ ধরে এভারেজ ওজন নির্নয় করে নিবেন।প্রতি ২১ দিন পরপর শতাংশে ১০০ গ্রাম লবন, ৩০০ গ্রাম চুনএবং উপরের নিয়ম অনুযায়ি খৈল,গোবর ও সারের ডোজ নিয়মিত দিবেন।

৫ মাস বয়স হলে জালটেনে তেলাপিয়া বিক্রি করে দিবেন।তেলাপিয়ার বয়স ৪ মাস হলেই হাপায় কিংবা ছোট পুকুরে আবার শতাংশে ১৫০ পিস হারে তেলাপিয়ার পোনা নাস্রিং করবেন।৫ মাস বয়সে চাষের তেলাপিয়া বিক্রি করে আবার নাস্রিং পুকুরথেকে পোনা আবার চাষে দিবেন। এভাবে ২ বছর চলার পর পুকুরের সব মাছ বিক্রিকরে দিবেন।তারপর সেচদিয়ে সমস্ত মাছ আহরনকরে নতুনকরে পুকুর প্রস্তুতকরে আবার চাষে দিবেন।

ফার্মসএন্ডফার্মার/২৬ফেব্রু২০২০