মাংশ বৃদ্ধিতে দেশি মুরগির যত্ন নিবেন যেভাবে

320

দেশি মুরগি পালনে সঠিক যত্নে করণীয় কি কি কাজ রয়েছে সে বিষয়ে পোলট্রি খামারিদের ভালোভাবে জানা উচিত। বর্তমানে আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপকহারে মুরগি পালন করা হয়ে থাকে। অনেকেই খামারে দেশি মুরগি পালন করে থাকেন। আসুন জেনে নিব দেশি মুরগি পালনে সঠিক যত্নে করণীয় সম্পর্কে-

দেশি মুরগি পালনে সঠিক যত্নে করণীয়ঃ দেশি মুরগি পালনের জন্য ঘর বানাতে হবে। মাটি থেকে সামান্য উপরে বাঁশ বা কাঠ দিয়ে কম খরচে খড় বা টালি ঢেকে তৈরি ঘরগুলো যেন শুকনো, পরিষ্কার হয়। আর আলো-বাতাস চলাচল করতে পারে। প্রতিটি মুরগির জন্য গড়ে তিন বর্গফুট জায়গা ধরতে হবে। দেশি মুরগি চরে বেড়িয়ে তার খাবার সংগ্রহ করে নিলেও এ ধরনের উন্নত জাতের মুরগির পুরো উৎপাদন ক্ষমতা কাজে লাগাতে অল্প পরিমাণে সুষম খাবার দিতে হবে।

দানাদার খাদ্যঃ চালের গুঁড়ো (৩০০ গ্রাম), খুদ বা গম ভাঙা (২৮০ গ্রাম), সর্ষে/ তিল খৈল (২০০ গ্রাম), মাছ বা সোয়াবিন গুঁড়ো (২০০ গ্রাম), ভিটামিন ও খনিজ লবণ মিশ্রণ (২০ গ্রাম)। মুরগির সংখ্যা অনুযায়ী মাথা পিছু ৫০ থেকে ৭০ গ্রাম হিসাবে অর্ধেক সকালে ও অর্ধেক বিকালে খেতে দিতে হবে। রাতে মুরগি রাখার যে ঘর আছে, সেখানে নির্দিষ্ট পাত্রে জল ও খাদ্য প্রদান করতে হবে। যাতে সকালে ঘর থেকে বেরনো বা পরে ঘরে ঢোকার সময় ওই খাবার ও জল খাওয়া অভ্যাস তৈরি হয়। মুরগির খাদ্য সব সময় শুকনো ও পরিষ্কার রাখতে হবে। বেশি দিন জমা রাখলে খাদ্যে ছত্রাক সংক্রমণ ঘটে।

রোগব্যাধি মুরগি পালনের অন্যতম সমস্যা। তাই নিয়মিত মুরগির ঘর চুন বা জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। প্রতি ২ মাসে একবার করে কৃমিনাশক ওষুধ (পাইপেরাজিন তরল বয়স অনুযায়ী ০.৫-১ মিলি) পানিতে গুলিয়ে খাওয়াতে হবে। রাণীক্ষেত বা বসন্তের মতো কয়েকটি সংক্রামক রোগ প্রতিরোধে নিয়মিত টিকা প্রদান করতে হবে।

টিকা প্রদানঃ বিশেষত রানিক্ষেত (বিসিআরডিভি টিকা ৭-১০ দিন বয়সে চোখে এক ফোঁটা, ৩০ দিন বয়সে আর এক বার, ২ মাস বয়সে প্রথম কৃমির ওষুধ এবং আড়াই মাস বয়সে ডানার তলায়( ফাউল পক্স) ০.৫ মিলি ইঞ্জেকশন অবশ্যই নিতে হবে। ৩ মাস বয়সে ( আরডিভি টিকা) ১ সিসি করে রানের মাংসে এবং প্রতি ৩ মাস পর পর আরডিভি টিকা দিতে হবে।

বাণিজ্যিক পালনঃ দেশি মুরগি বাণিজ্যিকভাবে পালন কৌশল আয় বৃদ্ধি ও পারিবারিক পুষ্টির নিশ্চয়তা বিধানে দেশি মুরগি প্রতিপালন বিশেষ অবদান রাখতে পারে। বিভিন্ন পর্যায়ে বিশেষ লক্ষ্য এবং ব্যবস্থা গ্রহণ করে দেশি মুরগির উৎপাদন দ্বিগুনের ও বেশি পাওয়া সম্ভব। দেশি মুরগি থেকে লাভ জনক উৎপাদন পওয়ায় বিভিন্ন কৌশল এখানে বর্ণনা করা হয়েছে।

ফার্মসএন্ডফার্মার/২৭এপ্রিল ২০২২