মাছ চাষের প্রকল্প শুরুতে যা করা জরুরী

842

মাছ চাষের প্রকল্প শুরুতে যা করা জরুরী তা আমাদের মধ্যে অনেকেই জানি না। মাছ চাষে লাভবান হওয়ার জন্য মাছ চাষের প্রকল্প গ্রহণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রকল্পের মাধ্যমে সঠিকভাবে মাছ চাষের জন্য মাছ চাষের শুরুতে কিছু বিষয় আমাদের খেয়াল রাখতে হয়। চলুন আজকে আমরা জেনে নিব মাছ চাষের প্রকল্পের শুরুতে যা করা জরুরী সেই সম্পর্কে-

মাছ চাষের প্রকল্প শুরুতে যা করা জরুরীঃ
মাছের চাষ করার জন্য প্রকল্প শুরুর সময় যেই বিষয়গুলো আমাদের করা জরুরী সেগুলি নিচে দেওয়া হল-

১। মাছ চাষের প্রকল্প করার শুরুতেই মাছের চাষ করার জন্য একটি পরিকল্পনা প্রস্তুত করতে হবে। সঠিকভাবে পরিকল্পনা প্রস্তুত করার মাধ্যমে মাছ চাষের প্রকল্পে সহজেই লাভবান হওয়া যায়। তাই প্রকল্পে মাছের চাষ শুরুর সময়েই একটি সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন করা জরুরী। সঠিক পরিকল্পনা না থাকলে মাছের চাষে অনেক সময় লোকসানের দেখা দিতে পারে।

২। মাছের প্রকল্পে পরিকল্পনা তৈরির পরেই যে বিষয়টি গুরুত্বের সহিত দেখতে হবে সেটি হল মাছ চাষের প্রকল্পের জন্য নির্দিষ্ট আকারের পুকুর নির্বাচন করা। মাছের পরিমান অনুযায়ী পুকুরের আকার নির্ধারণ করতে পারে। মাছের পরিমাণ অনুযায়ী প্রকল্পের পুকুরের আকার নির্ধারণ করতে হবে। আর তা না করা হলে প্রকল্পের মাছের বৃদ্ধি কম হওয়াসহ মাছ বিভিন্ন রোগে ভুগতে পারে।

৩। মাছ চাষের প্রকল্পের জন্য পুকুর নির্ধারণের পর যে বিষয়টির দিকে নজর দিতে হবে সেটি হল কোন কোন জাতের মাছের চাষ করা হবে সেই বিষয়টি। প্রকল্পে মাছ চাষের জন্য অধিক উৎপাদনশীল ও কম সময়ে দ্রুত বৃদ্ধি পায় এমন মাছ নির্বাচন করতে হবে। এছাড়াও যেসব মাছের রোগ তুলনামূলকভাবে কম হয় সে মাছগুলোই চাষ করার জন্য সিদ্ধান্ত নিতে হবে।

৪। মাছ চাষের প্রকল্পের জন্য খাদ্য ব্যবস্থাপনা এমনভাবে করা উচিত যাতে খাদ্য গ্রহণ করে মাছ খুব তারাতারি বেড়ে উঠতে পারে এবং মাছের খাদ্য খরচ সহনীয় পর্যায়ে থাকে। মাছের খাদ্য প্রদানের তালিকায় এমন খাদ্য রাখা দরকার যাতে সাস্থসম্মত উপায়ে বেড়ে উঠতে পারে।

৫। এমন একটি স্থানে মাছের প্রকল্পটি স্থাপন করতে হবে যেখানে কোন প্রকার কোলাহল থাকবে না এবং যোগাযোগ ব্যবস্থা যাতে ভালো থাকে। মাছের প্রকল্পের যোগাযোগ ব্যবস্থা ভালো হলে মাছের পোনা, খাদ্য ও মাছ বিক্রি করা সহজ হবে।

ফার্মসএন্ডফার্মার/১১এপ্রিল২০