মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল

2747

%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b6%e0%a6%b0%e0%a7%81%e0%a6%ae

মাশরুম হলো খাবার উপযোগী ছত্রাকের ফলন্ত অংশ যা অত্যন্ত পুষ্টিকর, সুস্বাদু ও ঔষধিগুণসম্পন্ন। অত্যন্ত মর্যাদাপূর্ণ খাবার হিসেবে পবিত্র কোরান ও হাদীসে এর উল্লেখ আছে এবং প্রাচীনকাল থেকে মানুষ মুখোরোচক খাবার হিসেবে মাশরুম গ্রহন করে আসছে। বর্তমানে উন্নত দেশগুলোর মানুষই বেশী পরিমাণে মাশরুম খেয়ে থাকে।

মাশরুমের পুষ্টি ও ঔষধিগুণ:
মাশরুমে প্রোটিন, ভিটামিন ও মিনারেলের পরিমাণ খুব বেশী। অপরপক্ষে চর্বির পরিমাণ খুব কম, নাই বললেই চলে। মাশরুমের প্রোটিন অত্যন্ত উন্নত, সম্পূর্ণ এবং নির্দোষ। দেহের অত্যাবশ্যক ১০টি এমাইনো এসিডের সবগুলোই মাশরুমে বিদ্যমান। প্রাণীজ আমিষ যেমন-মাংস ও ডিমের আমিষ উন্নত ও সম্পূর্ণ হলেও তার সঙ্গে ক্ষতিকর সম্পৃক্ত চর্বি থাকায় দেহে কোলেস্টরল জনিত সমস্যা দেখা দেয়। ফলে উচ্চ রক্তচাপ, হৃদরোগ, মেদ-ভূড়ি ইত্যাদি জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। মাশরুম খেলে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে থাকে। তাছারা মাশরুম ক্যান্সার, জন্ডিসসহ হৃদরোগ, টিউমার, যৌন অক্ষমতা, রক্তস্বল্পতা ও মেদ-ভূড়ি ইত্যাদি জটিল রোগ প্রতিরোধ ও নিরাময়ে ভূমিকা রাখে। ক্যালসিয়াম ও ফসফরাসসহ অন্যান্য খনিজের উপস্থিতির কারনে মাশরুম হাড় ও দাঁত মজমুত করার পাশাপাশি চুল পাকা ও চুল পড়া রোধ করে।

বাংলাদেশে মাশরুম চাষের প্রয়োজনীয়তা:
বাংলাদেশে একটি ঘঅন বসতিপূর্ণ দেশ। এদেশের প্রতি বর্গ কিলোমিটারে ১০১৫ জন মানুষ বাস করে এবং প্রতি বৎসরে ১.৩৬% হারে জনসংখ্যা বৃদ্ধি পায়। এদেশে চাষের আওতায় জমির পরিমাণ বাড়িয়ে ফসল উৎপাদন করা প্রায় অসম্ভব। সেক্ষেত্রে মাশরুম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সকল শ্রেণী ও পেশার  মানুষের পক্ষে মাশরুম চাষ করা সম্ভব, এমনকি মহিলারাও ঘরে বসে পর্দা রক্ষা করে মাশরুম চাষ করতে পারেন। তাই বেকার সমস্যা সমাধানে এবং দেশের অর্থনৈতিক অগ্রগতিতে মাশরুম চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশে মাশরুম চাশ:
এ দেশে শুধুমাত্র প্রকৃতিকে ব্যবহার করেই বিভিন্ন প্রকার মাশরুম চাষ করা সম্ভব। বর্তমানে জাতীয় মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ কেন্দ্র থেকে ৭ প্রকারের মাশরুম চাষের জন্য নির্বাচন করা হয়েছে যা কোন ধরনের কৃত্রিম শীতাতাপ নিয়ন্ত্রন ব্যবস্থাসহ অন্য কোন ব্যয়বহুল পদ্ধতি ব্যতিরেকেই চাষ করা সম্ভব। গ্রীষ্মকাল মিল্কি, স্ট্র ও ঋষি মাশরুম এবং শীতকাল শীতাকে ও বাটন মাশরুম চাষের উপযুক্ত সময়।
চলবে…..