মুরগির খাদ্য ব্যবস্থাপনায় করণীয়

189

মুরগির খাদ্য ব্যবস্থাপনায় যা করা জরুরী সে সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই। মুরগি পালনে খাদ্য ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে মুরগির খাদ্য ব্যবস্থাপনায় কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হয়। তা না হলে খাদ্য গ্রহণের ফলে মুরগির স্বাস্থ্যের উন্নতি না হয়ে মুরগি আরও অসুস্থ হয়ে পড়ে। তাই মুরগির খাদ্য ব্যবস্থাপনায় বিশেষ কিছু কাজ করতে হবে। চলুন তাহলে আজকে জেনে নেই মুরগির খাদ্য ব্যবস্থাপনায় যা করা জরুরী সেই সম্পর্কে-

মুরগির খাদ্য ব্যবস্থাপনায় যা করা জরুরীঃ
মুরগির খাদ্য ব্যবস্থাপনায় মুরগিকে খাদ্য প্রদানের পাশাপাশি বিশেষ কিছু বিষয়ের প্রতি নজর দিতে হয়। মুরগির খাদ্য ব্যবস্থাপনায় যেই বিষয়গুলোর দিকে লক্ষ্য রাখতে হবে সেগুলিকে নিচে দেওয়া হল-

১। মুরগির খাদ্য ব্যবস্থাপনায় মুরগিকে খাদ্য প্রদানের সময় খাবার পাত্র যাতে কোনভাবেই ময়লাযুক্ত না হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে। খাদ্য প্রদানের পাত্রে যদি কোন কারণে ময়লা থেকে থাকে তাহলে সেখান থেকে বিভিন্ন রোগ হতে পারে। তাই বার বার খাদ্য প্রদানের পূর্বে জীবাণুমুক্ত করে তারপর খাদ্য দিতে হবে।

২। মুরগিকে পান করার জন্য যেই পানি সরবরাহ করা হয় তা যেন সম্পূর্ণ বিশুদ্ধ হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তা না হলে মুরগি বিভিন্ন রোগের দ্বারা আক্রান্ত হতে পারে।

৩। মুরগির খাদ্য তালিকায় ভিটামিন ও মিনারেল জাতীয় খাদ্য দিতে হবে তাহলে মুরগির ভিটামিন ও পুষ্টির চাহিদা পূরণ হবে।

৪। মুরগির খাদ্য প্রদানের স্থানের আশেপাশে যাতে কোন খাদ্য বা পানি পড়ে না থাকে সেদিকেও বিশেষ দৃষ্টি দিতে হবে। তা না হলে পড়ে থাকা খাদ্য থেকেই জীবাণুর সৃষ্টি হতে পারে। আর এই জীবাণু থেকে মুরগির মারাত্মক কোন রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

৫। খাদ্য প্রদানের জন্য মুরগিকে কয়েক ধাপে খাদ্য খেতে দিতে হবে। এর ফলে খাদ্যের দৈনিক চাহিদা পূরণ হবে ও মুরগি দ্রুত বৃদ্ধি পাবে।

ফার্মসএন্ডফার্মার/২২জুন ২০২২