মুরগির বাচ্চা খামারে আনার পরে যা করবেন

438

খামারে ব্রয়লার মুরগির বাচ্চা নিয়ে আসার পরে যা করা জরুরী তা খামারিদের সঠিকভাবে জানতে হবে। লাভজনক হওয়ার কারণে বর্তমান সময়ে অনেকেই ব্রয়লার মুরগি পালনে ঝুঁকছেন। ব্রয়লার পালনে খামারিরা লাভবান হওয়ার পাশাপাশি পূরণ হচ্ছে মাংসের চাহিদা। ব্রয়লার মুরগির খামারে বাচ্চা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আসুন আজ জেনে নিব খামারে ব্রয়লার মুরগির বাচ্চা নিয়ে আসার পরে যা করা জরুরী সেই সম্পর্কে-

খামারে ব্রয়লার মুরগির বাচ্চা নিয়ে আসার পরে যা করা জরুরীঃ
১। খামারে ব্রয়লার মুরগির বাচ্চা নিয়ে আসার পরেই ব্রুডারে ছেড়ে দেওয়া যাবে না। মুরগির বাচ্চাকে ব্রুডারে ছেড়ে দেওয়ার পূর্বে ব্রুডারের তাপমাত্রা সঠিকভাবে পরীক্ষা করতে হবে। পোলট্রি খামারের তাপমাত্রা বাচ্চার সহনীয় পর্যায়ে যাতে থাকবে তা অবশ্যই নিশ্চিত করতে হবে। তা না হলে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।

২। হ্যাচারি হতে বাচ্চা নিয়ে আসার পরে বাচ্চার সংখ্যা বা গড় ওজন লিখে রাখতে হবে। এতে করে পরবর্তীতে বাচ্চার বৃদ্ধি ও পর্যবেক্ষণ করা সুবিধা হবে।

৩। সবকিছু ঠিক থাকলে ব্রুডার ঘরে বাচ্চা ছাড়তে হবে এবং বাচ্চার আচরণ খেয়াল করতে হবে। বাচ্চার আচরণ অনুযায়ী ব্রুডারের তাপ নিয়ন্ত্রণ করতে হবে। কোনভাবেই খুব কম বা অতিরিক্ত তাপমাত্রা রাখা যাবে না।

৪। পরিবহণের পরে খামারে বাচ্চাকে নিয়ে আসার পরে চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় পানি প্রদান করা। পানিতে ভিটামিন সি ও গ্লুকোজ মিশানো পানি দিলে ভালো হয়। এতে বাচ্চার পরিবহণজনিত ধকল দূর হবে।

৫। হ্যাচারি থেকে খুব সাবধানে বাচ্চা নিয়ে আসতে হবে। এর পরেও যদি কোন কারণে বক্সে মুরগির বাচ্চা মারা যায় তাহলে সেগুলোকে বের করে দূরে মাটিতে পুঁতে রাখতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ১৬সেপ্টেম্বর ২০২১