মুরগির বাচ্চা ব্রুডিং করার পদ্ধতি

637

মুরগির বাচ্চা ব্রুডিং করার পদ্ধতি অনেক কঠিন মনে হলেও এটি কঠিন না। ব্রুডিং করার নিয়মকানুন জানা। সরঞ্জাম থাকলে হাঁস , মুরগি পালন করা খুব বেশি কঠিন না।মুরগির বাচ্চা বড় করা সত্যিই বেশ সহজ। কয়েক টুকরো সরঞ্জাম এবং তাদের রাখার জন্য একটি ছোট জায়গা সহ, ব্রুডিং (Brooding) এবং পালনে সাফল্য পেতে হলে অবশ্যই মুরগির জীবনের এই সময়কালে, সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রয়োজন গুলি হ’ল তাপ, উষ্ণতা, সুরক্ষা, খাদ্য এবং জল।যখন কোনও প্রজাতির হাঁস, মুরগী, দেশি মুরগি, টার্কি, তীর্থ ,ব্রয়লার, সোনালী, লেয়ার বা অন্য কোনও উত্পাদন মুরগির বাচ্চাদের বেড়ে ওঠার সময় অবশ্যই এই দিকগুলি বিবেচনা করা উচিত।

আপনি যদি কৃষি তথ্য সার্ভিস, ডিজিটাল ও আধুনিক কৃষি তথ্য বিষয়ে বিভিন্ন সমস্যা ও সমধান সম্পর্কে সঠিক তথ্য পেতে, আপনি আমাদের ওয়েবসাইট AgroHavenBD.com ভিজিট করতে পারেন এবং সমস্যা গুলি কমেন্ট করে জানাতে পারেন। বাচ্চা পালনের জন্য ব্রুডিং কতদিন করতে হয় , প্রয়োজনীয় উপাদান ,ব্রুডার হাউস বা ঘর ,ব্রুডিং হোভার ,ব্রুডার , বডিং চিকগার্ড , ঘরের আলো ও আলো ব্যবস্থাপনা ,ব্রুডিং তাপমাত্রা ও এর ব্যবস্থাপনা ,নিম্নে ব্রুডিং করার সকল বিস্তারিত নিম্নে আলোচনা করা হলঃ

মুরগির বাচ্চা ব্রুডিং করার পদ্ধতি

মুরগির বাচ্চা ব্রুডিং করার পদ্ধতি

বলা হয়ে থাকে যে হাঁস – মুরগি পালনের সাফল্যের ৯০% অংশ ব্রুডিং দক্ষতার উপর নির্ভর করে। তবে, আমাদের দেশে ৯৯% নতুন উদ্যোক্তা এই গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে কোনও স্পষ্ট ধারণা বা ব্যবহারিক জ্ঞান ছাড়াই মুরগি পালন শুরু করেছিলেন। ফলাফল শূন্য। কিছু দিনের মধ্যেই তাদের গসিপ সমাধিস্থ করা হয়েছিল। হাঁস, মুরগী, মুরগী, টার্কি, পার্টরিজ ইত্যাদি বিভিন্ন ধরণের হাঁস-মুরগীর অকাল মৃত্যুর অন্যতম প্রধান কারণ অসম্পূর্ণ ব্রুডিং। দু’হাতযুক্ত একজন উদ্যোক্তা এই পরিস্থিতিটি কাটিয়ে উঠতে এবং ধীরে ধীরে অভিজ্ঞতার ব্যাগটি পূরণ করে সাফল্য পেতে সক্ষম হতে পারেন। তবে এই চাপ কাটিয়ে উঠতে না পারায় বেশিরভাগ উদ্যোক্তা হতাশ। তাই ব্রুডিং অতি জরুরী।

ব্রুডিং কিঃ

চলুন জেনে আসি ব্রুডিং সম্পর্কে, ব্রুডিং শব্দটি এসেছে জার্মান শব্দ ব্রুড থেকে উৎপত্তি। যার অর্থ তাপ দেওয়া। প্রকৃতপক্ষে, ব্রুডিং মানে বাচ্চা দের ১ দিন বয়সের থেকে শুরু করে ৪ সপ্তাহ বয়স পর্যন্ত বিরূপ আবহাওয়া, জীবাণু এবং অন্যান্য সমস্যার মতো সমস্ত প্রতিকূল পরিস্থিতি থেকে রক্ষা করা। উদাহরণ স্বরূপ, এক দিনের শিশু বাচ্চা শরীরের তাপমাত্রা ১০৩ ডিগ্রি ফারেনহাইট এবং একটি প্রাপ্ত বয়স্ক মুরগির শরীরের তাপমাত্রা ১০৬ ডিগ্রি ফারেনহাইট থাকে।

বাচ্চা শৈশব কালে তাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে না, তারা এই সময়ে তাপ-নিয়ন্ত্রক অঙ্গগুলি বিকাশ করে না। ফল স্বরূপ এটি শীত, বায়ু প্রবাহ, বৃষ্টিপাত বা অতিরিক্ত উত্তাপ সহ্য করতে পারে না। যার জন্য বাচ্চাকে কৃত্রিম অবস্থানে রাখতে হবে যাতে বাচ্চা গুলি আরামদায়ক এবং নিরাপদে থাকে এবং তাপ নিয়ন্ত্রণ কারনে বাচ্চা বিকাশ লাভ করে। চার সপ্তাহ পরে মুরগির তাপ নিয়ন্ত্রণকারী অঙ্গগুলি পরিপক্কতায় পৌঁছে যায় এবং তখন থেকে মুরগী ​​তাপ নিয়ন্ত্রণের ক্ষমতা অর্জন করে।

ব্রুডিংটি যদি ঠিক থাকে বা আপনি ব্রুডিং সঠিকভাবে করতে পারেন তবে বলা যেতে পারে যে আপনি একজন সফল মাস্টার হতে পারবেন। যদি কোনও কারণে আপনার শিশুর ব্রুডিং-এ কম তাপ থাকে বা কোনও ছোটখাটো অসুস্থতা হয় তবে আপনাকে এর জন্য মূল্য দিতে হবে। এটি টার্কি,, ব্রয়লার, সোনালী বা দেশী মুরগি আপনি সেই ব্যাচের লাভের গুড় পিপড়ায় খেয়ে যাবে।

মুরগির বাচ্চা পালনের নিয়ম
মুরগির বাচ্চা পালনের নিয়ম

ব্রুডিং কতদিন করতে হয়ঃ

আমাদের দেশের জলবায়ুতে ব্রয়লার, সোনালি, স্তর বা গার্হস্থ্য মুরগির জন্য ব্রুডিং ২ সপ্তাহ বা ৩ সপ্তাহের জন্য করা উচিত এবং টার্কি ছানার ক্ষেত্রে এটি ৩ থেকে ৪ সপ্তাহের জন্য বডিং করতে হয়।

এবং শীতে এই সময়কাল আরও কয়েক দিন বাড়ানো হয়। ব্রুডিং সাধারণত ব্রয়লার, সোনালি, স্তর বা নেটিভ মুরগির ক্ষেত্রে ৩ সপ্তাহ বা ৪ সপ্তাহ এবং টার্কি বাচ্চার ক্ষেত্রে ৪ সপ্তাহ থেকে ৫ সপ্তাহ পর্যন্ত করা হয়।

মুরগির বাচ্চার খাদ্যঃ

ডিম থেকে, কুসুমের কিছু অংশ সদ্য ছড়িয়ে পড়া বাচ্চার পেটের গহ্বরে থেকে যায় যা থেকে বাচ্চারা কোনও খাবার বা জল না নিয়ে প্রথম ২-৩ দিন বাঁচতে পারে। তবে, বাচ্চাটিকে খামারে আনার পরে দেরি করে খাবার ও জল সরবরাহ করা শারীরিক বৃদ্ধির হার হ্রাস করে এবং মৃত্যুর হার বাড়িয়ে তুলতে পারে, তাই যত তাড়াতাড়ি সম্ভব খাঁটি জল দেওয়া উচিত। বাচ্চা দের পানি দেওয়ার কম পক্ষে ৩ থেকে ৬ ঘণ্টা পরে খাওয়ানো উচিত। প্রাথমিক ভাবে .১ গ্রাম গ্লুকোজ, ভিটামিন সি এবং মাল্টিভিটামিন ১ লিটার পানিতে মিশ্রিত করা উচিত। জল দেওয়ার আগে খাবার সরবরাহ করা উচিত নয়। এটি বাচ্চার শারীরিক বৃদ্ধি এবং খাদ্য রূপান্তর দক্ষতা হ্রাস করে এবং মৃত্যুহার বাড়ে। প্রথম ২-৩ দিনের জন্য, খাবারের সাথে, ইলেক্ট্রোলাইটের সাথে মিশ্রিত জল দেওয়া উচিত যা শিশু দের পানি শূন্যতা এবং সমস্ত ধরণের ধকল থেকে রক্ষা করে।

ব্রুডিংএ প্রয়োজনীয় উপাদানঃ

ব্রুডার হাউস বা ঘর।
হোভার ।
ব্রুডার ।
চিকগার্ড ।
ঘরের আলো ও আলো ব্যবস্থাপনা ।
তাপমাত্রা ও এর ব্যবস্থাপনা ।
ব্রুডিংয়ের জন্য প্রয়োজনীয় উপাদান গুলি নিম্নে আলোচনা করা হলঃ

ব্রুডার হাউস বা ঘরঃ

ব্রুডিংয়ের জন্য আলাদা ঘর রাখা ভাল। বড় মুরগির ঘর থেকে কম পক্ষে ১০০ ফুট দূরত্বে ব্রুডিং ঘর করলে ভালো হয়। বাইরে থেকে খোলা বায়ু ব্রুডার রুমে প্রবেশ করতে পারে এবং ভিতর থেকে দূষিত বায়ু সহজে বাইরে চলে যেতে পারে সেদিকে খিয়াল রাখা উচিত। ব্রুডার হাউস হিসাবে লেয়ার বা ব্রয়লার লালন-পালনের ঘরও ব্যবহার করা যেতে পারে। তবে সেক্ষেত্রে প্রথমে নিম্নলিখিত কাজ গুলি ভালো ভাবে করতে হবে।

১, বাচ্চা তোলার কমপক্ষে ১ সপ্তাহ আগে ঘরের মেঝে পরিষ্কার করে জীবাণু নাশক দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে।

২, সম্ভব হলে পুরো বাড়িটি ধুয়ে মুছে ফেলতে হবে। পটাসিয়াম পারম্যাঙ্গনেট এবং ফরমালিন দ্বারা ফর্মালডিহাইড গ্যাস গঠনের মাধ্যমে ধোঁয়াশা অর্জন করা যেতে পারে। প্রতি ১০০ ঘন ফুট জায়গার জন্য ১২০ মিলি, ফরমালিনের সাথে ৬০ গ্রাম পটাসিয়াম পারম্যাঙ্গনেট ব্যবহার করা যেতে পারে।

ব্রুডারে হোভার ব্যাবহারঃ

হোভারটি আলো বা তাপ যাতে উপরের দিকে না যায় সে দিকে খিয়াল রাখতে হবে। হোভার টিন, কাঠ বা বাঁকা বাঁশ দিয়ে তৈরি করা যেতে পারে। হোভারটি সাধারণত ঝুলানো হয়।পাঁচ ফুট ব্যাসের হোভারটি তে ৫০০ বাচ্চা তাপ দেওয়া যায়।

ব্রুডার বা কৃত্রিম তাপঃ

মুরগির খাঁচায় তাপের উত্সকে ব্রুডার বলা হয়। কৃত্রিম তাপ বৈদ্যুতিক হিটার, কেরোসিন ল্যাম্প, হাইজ্যাকার ইত্যাদি ব্যবহার করে ব্রুডার হিসাবে ব্যবহার করা যায় এটি সাধারণত গ্রীষ্মে ১০০ ওয়াটের ২ টি বাল্ব এবং ৬০ ওয়াটের ১টি বাল্ব এবং শীত কালে প্রতি ৫০০ শিশুর জন্য ব্রুডার গুলিতে ২০০ ওয়াডের ২টি বাল্ব এবং ১০০ ওয়াটের ২টি বাল্ব ব্যবহারেই যথেষ্ট। শিশুকে ব্রুডারে রেখে যাওয়ার ১০থেকে ১২ ঘন্টা আগে ব্রুডারটি চালু করুন এবং প্রয়োজনীয় তাপ দিন।

ঘরের আলো ব্যবস্থাপনাঃ

বাচ্চার ঘরে পর্যাপ্ত আলো সরবরাহ করা উচিত যাতে বাচ্চা সহজে খাবার এবং জলের পাত্র গুলি দেখতে পায়। দিনের বেলা আলাদা ভাবে আলাদা আলো দেওয়ার দরকার নেই। তবে রাতে বৈদ্যুতিক বাল্বঃ জ্বালিয়ে বা কৃত্রিম আলো সরবরাহ করা উচিত। ব্রুডার টি হ্যাচিংয়ের ৩ দিন পর থেকে, রাতে ১ থেকে ২ ঘন্টার জন্য অন্ধকার রাখতে হবে। যাতে বাচ্চা গুলা অন্ধকারের সাথে খাপ খাইয়ে নিতে পারে এবং বিদ্যুত ছাড়া অন্ধকার কে যাতে ভয় না পায়।

তাপমাত্রা ব্যবস্থাপনাঃ

ডিম হতে বাচ্চা ফুটার পরে ৪ সপ্তাহের মধ্যে, শিশুর শরীর তাপ-নিয়ন্ত্রক অঙ্গগুলি পুরোপুরি বিকাশ ঘটে না। তাই এবার বাচ্চা কে কৃত্রিম ভাবে তাপ বা গরম করতে হবে। প্রথম সপ্তাহে, ব্রুডিং সাধারণত ৯৫ ফারেনহাইট তাপ দিয়ে শুরু করা হয়। এই তাপমাত্রা কে ধীরে ধীরে নিম্নলিখিত স্তরে হ্রাস করতে হবে।

বাচ্চার বয়স (দিন) প্রয়োগকৃত তাপমাত্রা ফাঃ/সেল

০১-০৭ দিন ৯৫/৩৫ ফাঃ /সেলঃ ।

০৮-১৪ দিন ৯০/৩০ ফাঃ /সেলঃ ।

১৫-২১ দিন ৮৫/২৯ ফাঃ /সেলঃ ।

২২-২৮ দিন ৮০/২৭ ফাঃ /সেলঃ ।

২৯-৩৫ দিন ৭৫/২৪ ফাঃ /সেলঃ ।

৩৬-৪২ দিন ৭০/২১ ফাঃ /সেলঃ ।

উপরের তালিকা ভুক্ত তাপ ব্রুডার রুমের তাপমাত্রা এবং এই তাপমাত্রাটি কোনও থার্মোমিটারের সাহায্যে সহজে নির্ধারণ করা যায়।এটি মাথা তে রাখতে হবে যে টিকা দেওয়ার পরে তাপমাত্রা ১০ সি। বাড়াতে হবে। এতে করে বাচ্চা গুলি ঠিক ঠাক ভাল সাড়া দেয়।স্থানটিতে ভাল বায়ু চলাচল হচ্ছে কিনা এবং সকল বাচ্চা গুলি যথেষ্ট পরিমাণে আলো পাচ্ছে কিনা তাও নিশ্চিত করুন।

ফার্মসএন্ডফার্মার/ ০৩অক্টোবর ২০২২