মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে করণীয়

802

90343839_1401101816729456_7224619777715601408_n
মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে করণীয় কি তা আমাদের অনেকেরই জানা নেই। মুরগি পালনে লাভবান হওয়ার জন্য মুরগির ভিটামিনের অভাব পূরণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে খামারে লোকসান হওয়ার সম্ভবনা থাকে। বিভিন্ন কারণে মুরগির শরীরে ভিটামিনের অভাব দেখা দিতে পারে। আসুন আজ জেনে নেই মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে করণীয় সম্পর্কে-

মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে করণীয়ঃ
সাধারণত মুরগির পুষ্টির অভাব দেখা দেওয়ার প্রধান কারণই হল বিভিন্ন প্রকার ভিটামিনের অভাব। মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে কি করতে হবে তা নিচে দেওয়া হল-

ভিটামিন-এ এর অভাবঃ

মুরগির শরীরে ভিটামিন-এ এর অভাব হলে অনেক সময় মুরগির দৃষ্টিশক্তি হ্রাস পায় ও দেহে ক্ষত সৃষ্টি হয়। আবার অনেক সময় দৈহিক বৃদ্ধি কিংবা পালকের গঠন ব্যাহত হয়। এই সমস্যায় মুরগিকে ভিটামিন, মিনারেল ও প্রিমিক্স অথবে ভিটামিন এ যুক্ত খাবার প্রদান করতে হবে।

ভিটামিন বি-১ এর অভাবঃ

ভিটামিন বি-১ এর অভাব দেখা দিলে অনেক সময় মুরগির ডানা,পা ও ঘাড়ে পক্ষাঘাত দেখা দেয়। ঘাড়ের পক্ষাঘাতের ফলে ঘাড় পেছন দিকে করে আকাশের দিকে মুখ করে থাকে। এই সমস্যায় মুরগিকে ভিটামিন বি ১ যুক্ত খাবার যেমন- গমের গুঁড়া, চালের কুড়া ও শাক-সবজি খাওয়াতে হবে।

ভিটামিন বি-২ এর অভাবঃ

ভিটামিন বি-২ এর অভাব দেখা দিলে মুরগির বাচ্চা অনেক সময় পায়ে পক্ষাঘাত দেখা যায়। আবার অনেক সময় নখ বা আঙ্গুল বাঁকা হয়ে যায়। মুরগির এই সমস্যা সমাধানে ভিটামিন বি-২ সমৃদ্ধ খাবার এবং ছোলা, শাক-সবজি, খৈল ইত্যাদি খাওয়াতে হবে।

ভিটামিন-ডি এর অভাবঃ

মুরগির শরীরে ভিটামিন-ডি এর অভাব দেখা দিলে মুরগির ডিমের উৎপাদন ও ডিমে তা দেওয়ার ক্ষমতা অনেক কমে যায়। আবার কোন কোন ক্ষেত্রে মুরগির অস্থি বাঁকা ও নরম হয়। এই সমস্যা সমাধানে মুরগিকে ভিটামিন-ডি যুক্ত খাবার খাওয়াতে হবে।

ভিটামিন-ই এর অভাবঃ

মুরগির শরীরে ভিটামিন-ই এর অভাব হলে পক্ষাঘাত ও এনসেফালোম্যালাশিয়া রোগ দেখা দেয়। অনেক সময় মুরগির পেটের নিচে ও বুকে তরল পদার্থ জমে থাকতে দেখা যায়। আবার অনেক সময় মুরগির ডিমের উর্বরতা কমে যায়। এই সমস্যাগুলো সমাধানে মুরগিকে ভিটামিন-ই যুক্ত খাদ্য প্রদান করতে হবে।

ভিটামিন-কে এর অভাবঃ

মুরগির শরীরে ভিটামিন-কে এর অভাব দেখা দেয় যখন রক্তক্ষরণের কারণে মুরগির শরীরে রক্তশূন্যতার দেখা যায়। মুরগির এই রক্তশুন্যতা দূর করতে মুরগিকে ভিটামিন-কে যুক্ত খাদ্য প্রদান করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/১৯মার্চ২০