মুরগি পালনে আলোর ব্যবস্থা ঠিক না থাকলে যা হয়

456

আলো প্রয়োজনের তুলনায় কম হলে মুরগি পূর্ণবয়স্ক হওয়ার পরও ডিম দেয় না।
মুরগি অনেক সময়ই পূর্ণবয়স্ক হওয়ার পূর্বেই ডিম দিয়ে দেয় এর প্রধান কারন হচ্ছে- আলো অতিরিক্ত দেয়া।
আলোক ব্যবস্থাপনা ঠিক না থাকলে মোরগ-মুরগির প্রজনন স্বাস্থ্য ঠিক থাকেনা।
মাংস, ডিম বা ডিম হতে বাচ্চা, আলোক ব্যবস্থাপনা সঠিক নাহলে কোনটাই পরিপূর্ণ পাওয়া সম্ভব না।
কোন বয়সে কত আলো রাখতে হয়ঃ

টার্কি, তিতির, লেয়ার, সোনালী বা দেশী প্যারেন্টস এর জন্যঃ- ১ম সপ্তাহে দিনে ২৩ঘন্টা করে আলো দিতে হয়। এরপর প্রতি সপ্তাহে ০১ঘন্টা করে আলো কমাতে হবে। এভাবে কমাতে কমাতে ০৩মাস বয়স পর্যন্ত আলো কমাতে হবে।
এরপর পরবর্তী ০৩মাস পর্যন্ত স্বাভাবিক দিনের প্রাকৃতিক আলোতে রাখতে হবে। এসময় কৃত্রিম আলো দেয়ার কোন প্রয়োজন নাই।
বয়স ০৬মাস পূর্ণ হলে অর্থাৎ ২৪সপ্তাহ হতে দিনে ১২.৫ঘন্টা করে আলো দিতে হবে। এভাবে প্রতি সপ্তাহে ৩০মিনিট করে আলো বাড়াতে হবে।
টার্কি বা মুরগি যখন ডিমপারা শুরু করবে তখন হতে দিনের আলো এবং কৃত্রিম আলো মিলিয়ে মোট ১৬ঘন্টা আলো দিতে হবে।
দেশী বা ব্রয়লার মাংসের জন্য–

মাংসের সকল মুরগির জন্যই ১ম সপ্তাহে দিনে ২৩ঘন্টা করে আলো দিতে হয়। এরপর প্রতি সপ্তাহে ০১ঘন্টা করে আলো কমাতে হবে। টার্কি, সোনালী বা দেশীর ক্ষেত্রে (সোনালী বা দেশী যদি ০৩মাসের বেশী রাখেন সেক্ষেত্রে) এভাবে কমাতে কমাতে ০৩মাস বয়স পর্যন্ত আলো কমাতে হবে। এরপর হতে দিনের প্রাকৃতিক আলো দিলেই হবে। অতিরিক্ত কৃত্রিম আলোর প্রয়োজন নাই।

শেডে কোন ধরনের বাল্ব ব্যবহার করবেনঃ

পোল্ট্রি শেডে সাধারণত এনার্জি বা এলইডি বাল্ব অর্থাৎ সাদা আলো প্রদানকারী বাল্বগুলোর ব্যবহার সুবিধাজনক নয়।
আমাদের আশে পাশের দোকান গুলোতে যে ক্লিয়ার ফিলামেন্ট বাল্ব গুলো পাওয়া যায় সেগুলো ব্যবহার করা যেতে পারে। এই বাল্বগুলো সাধারনত হালকা লাল বা অনেকাংশে হালকা কমলা রংয়ের আলো দেয়। যা মুরগির ডিমের উৎপাদন ও ডিমের উর্বরতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।
ফার্মে মুরগির ক্যানাবলিজম বা ঠুকরা-ঠুকরি রোধে আধুনিক পোল্ট্রি বিজ্ঞানে লাল রংয়ের আলো ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে। চাইলে সেটাও করতে পারেন।
এছাড়া ব্রয়লার মুরগিকে শান্ত রাখার জন্য অনেক পোল্ট্রি বিশেষজ্ঞ রাতের বেলায় নীল আলোতে রাখতে পরামর্শ দিয়ে থাকেন। এতেকরে মুরগির চঞ্চলতা কিছুটা কমে এবং খাদ্য গ্রহণ ও গ্রোথ স্বাভাবিক থাকে।
বাল্ব কত ওয়াটের ব্যবহার করবেনঃ

প্যারেন্টস ও লেয়ারের জন্যঃ- সাধারনত প্রতি বর্গফুট জায়গার জন্য ০.৬ওয়াট আলো দিতে হয়। বুঝার সুবিধার জন্য বলছি- প্রতি ১০০বর্গফুট জায়গার জন্য ৬০ওয়াটের ০১টা বাল্ব দিলেই হবে। তবে খাঁচায় মুরগি পালনের ক্ষেত্রে সব খাঁচায় পর্যাপ্ত আলো পৌছানোর সুবিধার্থে বাল্বের সংখ্যা কিছু বেশী লাগতে পারে।

মাংস উৎপাদনের জন্যঃ-সাধারনত প্রতি বর্গফুট জায়গার জন্য ০১ওয়াট আলো দিতে হয়। বুঝার সুবিধার জন্য বলছি- প্রতি ১০০বর্গফুট জায়গার জন্য ১০০ওয়াটের ০১টা বাল্ব দিলেই হবে।

বাল্ব কিভাবে সেট করবেনঃ

বাল্ব গুলো সাধারনত প্রতি ১০০বর্গফুট দূরে দূরে ইংরেজি z অক্ষরের আদলে লাগাতে হবে। বিষয়টি অবশ্যই খেয়াল রাখবেন বাল্বের পজিশন যেন ইংরেজি z অক্ষরের মত জিগজাগ হয়।
মেঝে হতে বাল্বের উচ্চতা হবে ০২মিটার বা ০৬.৫ফুট। বাল্ব অবশ্যই সিলিং হতে নিচে ঝুলিয়ে দিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ০১ ফেব্রুয়ারি ২০২২