মুরগি পালনে সাফল্য পেতে যেসব উপকরণ রাখতে হবে

436

মুরগি পালনে সাফল্য পেতে যেসব উপকরণ রাখতে হবে সেগুলো খামারিদের ভালোভাবে জেনে রাখতে হবে। বর্তমানে অনেকেই মুরগির খামার গড়ে তুলে স্বাবলম্বী হচ্ছেন। মুরগির খামার করে সাফল্য পেতে হলে খামারে মুরগির সঠিক যত্ন নিতে হবে। তবে খামারে বেশ কিছু উপকরণ রাখতে হয়। আসুন আজ জেনে নিব মুরগি পালনে সাফল্য পেতে যেসব উপকরণ রাখতে হবে সে সম্পর্কে-

মুরগি পালনে সাফল্য পেতে যেসব উপকরণ রাখতে হবেঃ
বিকল্প পাওয়ারঃ

মুরগির খামারে অবশ্যই একটি বিকল্প পাওয়ার সিস্টেমের ব্যবস্থা থাকতে হবে। খামারে কোন সময়ে বিদ্যুৎ চলে গেলে বিকল্প পদ্ধতিতে খামারের সব কিছু চালু রাখার ব্যবস্থা রাখতে হবে। এতে খামার পরিচালনা করতে সুবিধা হবে ও খামারটি লাভবান করা সম্ভব হবে।

থার্মোমিটারঃ

খামার পরিচালনা করার জন্য খামারে থার্মোমিটার রাখতে হবে। এটি শুধু ব্রুডিং এর সময় ব্যবহারের জন্য নয়। বরং বাচ্চা তোলা থেকে শুরু করে বিক্রয় করা পর্যন্ত এর ব্যবহার করা জরুরী। থার্মোমিটারের মাধ্যমে গরমের সময় হিটস্ট্রোক হবার আগাম পূর্বাভাস জানা যায়। এছাড়াও শীতকালে দিন ও রাতে তাপমাত্রা কতটুকু উঠানামা করে তাও জানা যাবে।

রেকর্ড খাতাঃ

খামারের রেকর্ড বলতে শুধু কয় বস্তা খাবার খেলো আর কত কেজি ওজন পেলাম এই হিসেবই নয়। বরং খামারে বাচ্চা তোলা থেকে শুরু করে বিক্রয় করা পর্যন্ত সকল হিসেব খাতায় লিপিবদ্ধ করার নাম রেকর্ড কিপি। খামারের সকল বিষয়ে হিসাব রাখলে সহজেই আয় ও ব্যয়ের হিসাব করে লাভবান হওয়া যায়।

ওজন মাপাঃ

ওজন মাপা মেশিনের মাধ্যমে জানা যাবে একদিনের বাচ্চার ওজন কত। তাছাড়াও বিভিন্ন বয়সের বাচ্চার ওজন পরিমাপ করে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যায়। খামারের বাচ্চার গ্রেডিং করতে, ইউনিফরমিটি বের করতে বা খাদ্য গ্রহনের সাথে দৈহিক ওজন বৃদ্ধি পাচ্ছে কিনা তা জানতে খামারে একটি ওজন মাপার যন্ত্র রাখতে হবে।

ফুটবাথঃ

ফুটবাথ বিষয়ে সকলেই জানেন তবে অনেকেই এটি খামারে রাখেন না। যদিও কোন কোন খামারে দেখা যায় কিন্তু সেখানে জীবানুনাশক পানি থাকেনা। আর থাকলেও ৫ থেকে ৭ দিন আগের পানি। মুরগির খামারে খামারে জীবানুর প্রবেশে সবচেয়ে বড় বাধা দেয় এই ফুটবাথ। এর পানি প্রতিদিন পরিবর্তন করা অতি জরুরী।

ফার্মসএন্ডফার্মার/ ১৫মার্চ ২০২২