মুরগী ডিম পাড়ার পর ডিম খাওয়ার কারণ ও সমাধানের উপায়

426

কিছু খামারে প্রায়শই দেখা যায় যে কিছু মুরগি তাদের নিজস্ব ডিম খায়। পোল্ট্রি ফার্মের পক্ষে এটি কখনই মনোরম বিষয় নয়। এটি মুরগির একটি খারাপ অভ্যাস। এটি ডায়েটে ভিটামিন বা খনিজগুলির ঘাটতি এবং অন্যান্য কারণে হতে পারে। আজ আমরা এটি আয়োজন করছি। মুরগির ডিম ভাঙা এবং খাওয়ার অভ্যাসটি বিভিন্ন কারণে বিকশিত হয়। অপুষ্টি ও পরিচালনা, অপর্যাপ্ত ও অস্বাস্থ্যকর আবাসন কয়েকটি কারণ রয়েছে। মুরগি একটি সামাজিক জীব, পরিবেশের বিভিন্ন পরিবর্তনের প্রতিক্রিয়া জানায়, এটি ভাল হোক বা খারাপ।

যদি কোনও মুরগী ​​কোনও কারণে ডিম ভাঙে বা খায় তবে অন্য মুরগি তা দেখতে পায় এবং একই কাজ করতে পারে।মুরগির ডিম ভাঙা এবং খাওয়ার অভ্যাসটি বিভিন্ন কারণে বিকশিত হয়। অপুষ্টি ও পরিচালনা, অপর্যাপ্ত ও অস্বাস্থ্যকর আবাসন কয়েকটি কারণ রয়েছে। মুরগি একটি সামাজিক জীব, পরিবেশের বিভিন্ন পরিবর্তনের প্রতিক্রিয়া জানায়, এটি ভাল হোক বা খারাপ। যদি কোনও মুরগী ​​কোনও কারণে ডিম ভাঙে বা খায় তবে অন্য মুরগি তা দেখতে পায় এবং একই কাজ করতে পারে।

ডিম খাওয়া বা ভাংগার কারন:
ডিম পাড়া মুরগীর একটি মারাত্মক বদ অভ্যাস হলো নিজের ডিম নিজে খাওয়া । এটা প্রায়ই লেয়ার খামারে দেখা যায় । এর ফলে খামারি তার লাভের লক্ষ্য মাত্রা অর্জন করতে পারেনা । যে সমস্ত কারণ আছে ডিম খাওয়ার পিছনে-

✓দীর্ঘক্ষন ডিম পাড়া খাঁচায় রাখা।
✓যদি কোন কারণে একবার ডিম ভেঙ্গে যায় এবং সেই ডিম মুরগী খেয়ে স্বাদ পায় তাহলে পরে সে নিজের ভালো ডিম খেতে অভস্ত হয়ে যায় ।
✓ডিমের খোলস যদি খুব পাতলা হয় । রক্ত বা ভেজা ভেজা অবস্থার উপস্থিতি লক্ষ্য করা যায় ।
✓মুরগীর খাবারে যদি প্রোটিনের অভাব থাকলে।
✓মুরগির খাবারে মিনারেলের অভাব থাকলে

✓মুরগির ডিম খাওয়ার অন্যতম কারণ খাদ্য ও পুষ্টির অভাব। একটি মুরগি জাতের জাতের উপর নির্ভর করে প্রতিদিন 110-120 গ্রাম খাবারের প্রয়োজন হয়। কোনও কারণে যদি কিছু সময়ের জন্য এটির চেয়ে অনেক কম পরিমাণে খাবার সরবরাহ করা হয় তবে ডিম খাওয়ার প্রবণতা বিকাশ হতে পারে। এছাড়াও, ডায়েটে পুষ্টিকরগুলি, বিশেষত প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন-ডি এর ঘাটতি হলে মুরগি ভাঙা ডিম খায়। স্তর রেশনের জন্য 3.50% ক্যালসিয়াম প্রয়োজন। আমরা জানি যে ডিমের খোসার একটি কাঠামোগত উপাদান হ’ল ক্যালসিয়াম যৌগ। মুরগির শারীরিক চাহিদা ছাড়াও মুরগির দেহের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়ামের একটি বড় অংশ ডিম গঠনে ব্যয় করে, যার ফলে মুরগির দেহের রক্ষণাবেক্ষণের জন্য ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। এই ঘাটতিটি পূরণ করার জন্য, যদি ক্যালসিয়ামের ঘাটতি থাকে তবে ডিমের খোসাটি সঠিকভাবে গঠন করে না, ফলস্বরূপ খোসাটি খুব পাতলা এবং ভঙ্গুর হয়, তাই ডিম আটকা পড়ে সহজেই ভেঙে যায়। এ কারণে মুরগির ডিম খাওয়ার অভ্যাস গড়ে উঠল।

সমাধানের উপায়
ডিম খাওয়া এক প্রকার ক্যানাবলিজম। সুতরাং ক্যানাবলিজম প্রতিরোধে গৃহিত ব্যবস্থাদি গ্রহণের মাধ্যমে এটা প্রতিরোধ করা যায়।

✓ সমস্ত উপাদান পরিমিতভাবে দেওয়া দরকার।
✓ ডিমগুলি যত তাড়াতাড়ি সম্ভব অন্য জায়গায় স্থানান্তরিত করা উচিত। যেন মুরগি তার ডিম খাওয়ার সুযোগ না পায়
✓ ঠোঁট কেটে ফেলতে হবে।
✓ ফিডে অতিরিক্ত ক্যালসিয়ামের সরবরাহ বাড়ান। ডিমের কোষ গঠনে ক্যালসিয়াম বিশেষ ভূমিকা পালন করে।
✓মুরগি রাখার জায়গাটি তুলনামূলকভাবে সমতল রাখতে হবে।
✓ডিম পাড়ার জায়গাটি তুলনামূলকভাবে অন্ধকার হলেও এই অভ্যাসের প্রকোপ কমে যায়।
✓ডিম সংগ্রহ বিরতি হ্রাস করতে হবে।
ডিম দেওয়ার পর মুরগির সামনে দীর্ঘক্ষণ ডিম দেবেন না। ডিমটি যদি দীর্ঘকাল ধরে বাক্স, খাঁচা বা মেঝেতে পড়ে থাকে তবে ডিম খাওয়ার অভ্যাস বিকাশ হতে পারে। এর জন্য, দিনে কমপক্ষে দু’বার সকালে এবং বিকেলে একবার ডিম সংগ্রহ করা উচিত। সামনে যদি ডিম না থাকে তবে কী হোঁচট খাবে এবং কী ভাঙবে।

✓মুরগির জন্য স্ট্রেস মুক্ত পরিবেশ নিশ্চিত করুন। মুরগি যদি খুব ছোট জায়গায় খুব টাইট হতে হয়। এ ছাড়া মুরগি যদি অন্য কোনও কারণে বিরক্ত বোধ করে তবে ডিম খাওয়ার অভ্যাস তৈরি হতে পারে।

✓মুরগি পরিষ্কার এবং বিশুদ্ধ জল সরবরাহ করা প্রয়োজন। মুরগি অন্যান্য পাখির তুলনায় বেশি পরিমাণে জল গ্রহণ করে। ডিহাইড্রেশনের ক্ষেত্রে ডিমের তরল অংশ খেতে খেতে ডিমের শরীরের আর্দ্রতা বজায় রাখতে পারে।

✓সর্বোপরি একজন রেজিস্টার্ড ভেটেরিনারিয়ান এর শরণাপন্ন হন।

ডা মোঃ শাহিন মিয়া
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা
প্রাণিসম্পদ অধিদপ্তর।

ফার্মসএন্ডফার্মার/ ২মার্চ ২০২২