মৌলভীবাজারে চলছে ধান কাটার উৎসব

298

ধান কাটা

কৃষকরা আমন ধান ঘরে তুলতে শুরু করেছেন। মৌলভীবাজারে পাকা আমন ধানের গন্ধে ভরে উঠছে আবহমান গ্রামীণ জনপদ। সোনালি মাঠ এখন হেমন্তের পাকা ধানে ভরপুর। মাঠে মাঠে শুরু হয়েছে ধান কাটার উৎসব। জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর মৌলভীবাজার জেলায় আমন ধান চাষাবাদে জমির পরিমাণের লক্ষমাত্রা ছিল ১ লাখ, ১ হাজার ৪শত ৫৬ হেক্টর, তন্মধ্যে আবাদ হয়েছে ১ লাখ ১ শ` ৫০ হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৫ হাজার ৩শ` ৫৯ মে: টন ধান।

সদর উপজেলায় জমির লক্ষ্যমাত্রা ছিল ১৮ হাজার ৩ শ` ২৭ হেক্টর তার মধ্যে আবাদ হয়েছে ১৭ হাজার ৯শ` ৫০ হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫১ হাজার ৪ শ` ৯৯ মে: টন ধান।শ্রীমঙ্গলে লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৬ শ` ৩০ হেক্টর তার মধ্যে আবাদ হয়েছে ১৫ হাজার ৩শ` ৫০ হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৩ হাজার ১শ` ৩৩ মে: টন ধান। রাজনগরে আবাদকৃত জমির লক্ষ্যমাত্রা ছিল ১২ হাজার ৬ শ` ১৭ হেক্টর তার মধ্যে আবাদ হয়েছে ১২ হাজার ৬শ` ১৩ হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৫ হাজার ৪ শত ৪২ মে:টন ধান।

কমলগঞ্জে জমির লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৯ শ` ১৩ হেক্টর এর মধ্যে আবাদ হয়েছে ১৭ হাজার ৩শ` হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ হাজার ৩ শ` ৩৫ মে:টন ধান। কুলাউড়ায় জমির লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার ৩ শ` ১৫ হেক্টর তার মধ্যে আবাদ হয়েছে ১৯ হাজার ৯শ` ৫০ হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৭ হাজার ৮৫ মে: টন ধান।

বড়লেখায় জমির লক্ষ্যমাত্রা ছিল ৮ হাজার ১ শত ৩৮ হেক্টর তার মধ্যে আবাদ হয়েছে ৮ হাজার ৫শ` ৪০ হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৩ হাজার ৯ শত ৯৭ মে: টন ধান। জুড়িতে জমির লক্ষ্যমাত্রা ছিল ৮ হাজার ৫ শ` ১৬ হেক্টর তার মধ্যে আবাদ হয়েছে ৮ হাজার ৪শ` ৪৭ হেক্টর। আবাদ কৃত জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৩ হাজার ৮ শত ৬৮ মে: টন ধান।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী (কৃষিবিদ) জানান, এবার এ জেলায় প্রাকৃতিক দুর্যোগ না থাকায় ও সময় মত বৃষ্টি হওয়ার কারণে রোগ বালাই থেকে ফসল মুক্ত ছিল তাই আমনের ফলন ভাল হয়েছে।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ