মৎস্য চাষে পোনা পুকুরে ছাড়ার সময় বিবেচ্য বিষয়াবলী

687

পোনা পুকুরে ছাড়ার সময় কিছু লক্ষণীয় বিষয় থাকে, যা লক্ষ্য করলে পুকুরে ছাড়ার পর পোনার মারা যাবার হার কমে যায় অনেকাংশে ।

পলিথিন ব্যাগ বা পাত্রে পোনা পরিবহণ করা হলে সে ব্যাগে বা পাত্র থেকে পোনা নার্সারি পুকুরে ছাড়ার সময় পুকুরের পানিতে বেশ কিছুক্ষণ ভাসিয়ে রেখে তাপমাত্রার সমতা আনতে হবে । এর পর ব্যাগ বা পাত্রের মুখ খুলে থার্মোমিটার দিয়ে পুকুর এবং পাত্রের পানির তাপমাত্রা দেখতে হবে । উভয় তাপমাাত্রা সমান না হওয়া পর্যন্ত পাত্রের কিছু পানি পুকুরে এবং পুকুরের কিছু পানি পাত্রে প্রবেশ করাতে হবে । লক্ষ্য রাখতে হবে উভয় পানির তাপমাত্রার পার্থক্য যেন ১-২ ডিগ্রি সেলসিয়াসের বেশি না হয় ।

এর পর পানির তাপমাত্রা সমান হলে পাত্রটি পানির দিকে কাত করে বাহির থেকে ভেতরের দিকে স্রোতের ব্যবস্থা করতে হবে । এ অবস্থায় সুস্থ পোনা স্রোতের বিপরীতে ধীরে ধীরে পুকুরে চলে যাবে । মৃদু ঠাণ্ডা অবহাওয়ায় ভোরে বা বিকেলে পোনা পুকুরে ছাড়া উত্তম।

এভাবে পুকুরে পোনা ছাড়াার কিছুদিন পর পানির মধ্যে খাদ্যের উপস্থিতি পরীক্ষা করে খাবার দেয়ার ব্যবস্থা করতে হবে । এক্ষেত্রে প্রথম দিকে সম্পূরক খাবার দেয়াই বেশি উত্তম । এতে করে অল্প সময়ে দ্রুত ফলন নিশ্চত করা যায় ।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম