যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে সিভাসু’তে জাতীয় শোক দিবস পালন

111

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে আজ মঙ্গলবার চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে বিশ^বিদ্যালয়ের উদ্যোগে আয়োজন করা হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল কালো ব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ম্যুরালে পুষ্পাঞ্জলি প্রদান, র‌্যালি, আলোচনা সভা, এতিম ও দুস্থদের মাঝে খাবার বিতরণ এবং খত্মে কোরআন ও দোয়া মাহফিল।

সকাল সাড়ে ৯টায় বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পাঞ্জলি অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। এ সময় বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ, ডিন, ‍রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, প্রক্টর, দপ্তর প্রধান, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সর্বস্তরের কর্মচারীবৃন্দ, অনুষদ, আবাসিক হল, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বঙ্গবন্ধু শিক্ষক ফোরামসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ম্যুরালে পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়।

এছাড়া বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘শান্তি, মুক্তি ও মানবতার অগ্রদূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বিষয়ে আয়োজন করা হয় রচনা প্রতিযোগিতা এবং ‘শোকাবহ আগস্ট, বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ের ওপর উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। প্রতিযোগিতায় বিজয়ীদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন এবং শিক্ষা সহায়ক উপকরণ ও সনদ প্রদান করা হয়।

বিকাল ৪টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মো: ইসমাইল খান এবং প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্য রাখেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান।

পরিচালক (ছাত্রকল্যাণ) ড. সুব্রত কুমার শীল-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো: কামাল, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো: মাসুদুজ্জামান, বঙ্গবন্ধু শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর ড. শারমীন চেীধুরী এবং প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অফিসার সমিতির সভাপতি মো: ইয়াছিন চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: জামাল হোসেন, ছাত্র প্রতিনিধি সাব্বির হোসেন, কর্মচারী প্রতিনিধি আক্কাছ আলী, পরিমল চন্দ্র এবং বখতেয়ার হোসেন।