যেভাবে গবাদিপশুর গ্যাস্ট্রিক প্রতিরোধ করবেন

469

01-4
গবাদিপশুর গ্যাস্ট্রিক প্রতিরোধে কি করণীয় তা অনেকেরই জানা নেই। আমাদের দেশে গ্রামাঞ্চলের বেশির ভাগ মানুষই গবাদিপশু পালন করে থাকে। তবে গবাদিপশু পালন করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে অন্যতম হচ্ছে গবাদিপশুর রোগ। গবাদিপশুর রোগের মধ্যে উল্লেখযোগ্য হল গ্যাস্ট্রিক বা এসিডিটি। আসুন জেনে নেই গবাদিপশুর এসিডিটি/গ্যাস্ট্রিক জনিত রোগে আমাদের করণীয় সম্পর্কে-

গ্যাস্ট্রিক রোগের লক্ষণ:

গ্যাস্ট্রিক রোগের শুরুতে গরুর পেট কামড়ায়, অস্বস্থিবোধ করে এবং মাত্রা বেশি হলে পেটে লাথি মারে ও শুয়ে পড়তে দেখা যায়।

গ্যাস্ট্রিক রোগের প্রতিরোধ:

গ্যাস্ট্রিক রোগে দানাদার মিশ্রণ কমপক্ষে দিনে দুবারে অথবা তিনবারে ভাগ করে সরবরাহ করতে হবে। অন্যান্য দানাদার মিশ্রণের সহিত মিশিয়ে খাওয়ানো যেতে পারে। তবে খরচের বিষয়টি অবশ্যই বিবেচনায় আনতে হবে।

চিটাগুড় সরাসরি খাওয়ানো পরিহার করে বিভিন্ন আঁশ জাতীয় খাদ্যের সহিত ব্যবহারের প্রযুক্ত অনুসারে খাওয়ানো যায়। এতে ভালো সুফল মিলবে।

গ্যাস্ট্রিক রোগের চিকিৎসা:

গবাদিপশুর বিশেষ করে গ্যাস্ট্রিক হলে গরুর পুষ্টি প্রক্রিয়ায় দারুনভাবে ক্ষতি করে। এক্ষেত্রে গরুকে প্রচুর পরিমাণে পানি এবং এন্টাসিড যেমন ম্যাগনেসিয়াম কার্বোনেট খাওয়াতে হবে। এছাড়া স্যালাইন মুখে খাওয়ালে কিছুটা উপশম হয়। তবে এমন সমস্যা দেখা দিলে আশপাশের প্রাণিসম্পদ কর্মকর্তা বা অফিস থেকে চিকিৎসা তথ্য নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/০৪ফেব্রু২০২০