যেভাবে জার্সি জাতের গরু চিনবেন

3097

maxresdefault
জার্সি জাতের গরু চেনার উপায় আমাদের অনেকেরই জানা নেই। গরু পালনে লাভবান হওয়ার ক্ষেত্রে গরুর জাত নির্ণয় একটি গুরুত্বপূর্ণ বিষয়। গরু সঠিক জাত নির্বাচন করতে না পারলে গরু পালনে লোকসান হওয়ার সম্ভাবনা থাকে। চলুন জেনে নেই জার্সি জাতের গরু চেনার উপায় সম্পর্কে-

জার্সি জাতের গরু চেনার উপায়ঃ
১। জার্সি জাতের উৎপত্তি ইংলিশ চ্যানেলের জার্সি নামক ব্রিটিশ দ্বীপ থেকে। এই জাতটি এখন বিশ্বের প্রায় সব দেশেই পাওয়া যায়। সবচেয়ে বেশী পরিমানে পাওয়া যায় ইংল্যান্ড ও আমেরিকায়।

২। বিদেশী দুধাল গাভীর মধ্যে জার্সির আকার সবচেয়ে ক্ষুদ্রাকার।

৩। লম্বা দেহ, ভারী নিতম্ব ও খাটো পা৷ চূড়া হতে কোমড় পযন্ত পিঠ একদম সোজা থাকে৷ মুখবন্ধনী কালো ও চকচকে হয়৷ মাথা ও ঘাড় বেশ মানানসই, শরীর মেদহীন।

৪। গায়ের রং লাল বা মেহগিনি রং বিশিষ্ট। বিশেষ করে মুখের দিকে একটি ঢালাও রঙের উপর সাদা সাদা দাগ যুক্ত থাকে। সাদা দাগ গুলো খুব কমও হতে পারে আবার খুব বেশীও হতে পারে। খুব বেশী হলে সারা শরীর অনেকটা সাদা রং ধারণ করে।

৫। জিহবা ও লেজ কালো।

৬। শিং পাতলা এবং সামনের দিকে সামান্য বাঁকানো থাকে৷

৭। একটি প্রাপ্ত বয়স্ক জার্সি জাতের গাভীর ওজন ৪০০ কেজি থেকে ৫০০ কেজি হয়। প্রাপ্ত বয়স্ক ষাঁড় ৫৪০ থেকে ৮২০ কেজি হয়ে থাকে।

৮। জন্মের পর বাছুরের ওজন প্রায় ২৫ থেকে ২৭ কেজি পর্যন্ত হয়। গাভী এবং ষাঁড় উভয়েই অন্যান্য জাতের গরু থেকে ছোট আকারের হয়ে থাকে।

ফার্মসএন্ডফার্মার/১৯ফেব্রু২০২০