যেসব মুরগি ডিমের জন্য ভাল

359

ডিমের জন্য কোন মুরগি ভাল এটা নিয়ে আমাদের অনেকেরই জানার আগ্রহ আছে। আজ আপনাদের এই প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো।

প্রথমেই আপনাকে মুরগি পালনের পদ্ধতি নিয়ে জানতে হবে। কারন, পালন পদ্ধতির উপর নির্ভর করে সর্বাধিক ডিম পারা মুরগি হবে কোনটি। যেমন বানিজ্যিক লেয়ার মুরগি সবথেকে বেশি ডিম পাড়লেও আপনি দেশি মুরগির মত করে পালন করলে সর্বাধিক ডিম পাবেননা।

অর্থাৎ, আপনি কি পদ্ধতিতে মুরগি পালন করবেন তার উপর নির্ভর করছে ডিমের জন্য কোন মুরগি ভাল হবে।

হাইব্রিড লেয়ার মুরগি – সবথেকে বেশি ডিম পারা মুরগি
যদি আপনি খাচায় বা আবদ্ধ পদ্ধতিতে বানিজ্যিক আকারে মুরগি পালন করতে চান, তবে বানিজ্যিক লেয়ার মুরগি হচ্ছে সবথেকে বেশি ডিম পারা মুরগি।

হাইব্রিড লেয়ার মুরগি বছরে প্রায় ৩৫০ ডিম দেয়। অর্থাৎ ৯৫% ডিম দিয়ে থাকে। তবে লেয়ার মুরগি পালনের জন্য আপনাকে যথেষ্ট পরিচর্যা ও সঠিক ব্যাবস্থাপনা করতে হবে।

লেয়ার মুরগি দুই ধরনের হয়ঃ সাদা ও লাল লেয়ার। এর মধ্যে সাদা লেয়ার মুরগি লাল লেয়ারের থেকে তুলনামূলক বেশী ডিম পারে।

আবার কোম্পানি ভেদে লেয়ার মুরগির কিছু ভিন্নতা রয়েছে। এর মধ্যে আমাদের দেশের আবহাওয়ায় BB 300 লেয়ার সবথেকে ভালো ডিম দেয়া লেয়ার মুরগি হিসেবে বিবেচিত।

হাইব্রিড লেয়ার মুরগি কোথায় পাবেন?
আমাদের দেশে অনেক কোম্পানিই লেয়ার মুরগির বাচ্চা উৎপাদন করে থাকে। দেশব্যাপি এসব কোম্পানির নির্দিষ্ট পরিবেশক বা ডিলার রয়েছে। নিকটস্থ যেকোন ডিলার থেকে বুকিং এর মাধ্যমে আপনি নির্দিষ্ট কোম্পানির বাচ্চা সংগ্রহ করতে পারবেন।

আর-আই-আর মুরগি – ডিমের রাজা
আপনি যদি মুরগি পালনে নতুন হয়ে থাকেন, তবে আপনার জন্য ভালো ডিম পারা মুরগি হতে পারে আর-আই-আর জাতের মুরগি। এরা বছরে প্রায় ২৮০ থেক ৩২০ টি প্রর্যন্ত ডিম পাড়ে। এদের পরিচর্যা তুলনামূলক সহজ।

আংশিক আবদ্ধ পদ্ধতির জন্য আর-আই-আর জাতের মুরগি সবথেকে ভালো হতে পারে।

আর আই আর মুরগি নিয়ে বিস্তারিত জানতে আমাদের এই লেখাটি পড়তে পারেনঃ রোড আইল্যান্ড রেড মুরগি সম্পর্কে দরকারী তথ্য

কোথায় পাবেন আর-আই-আর মুরগি?
সাধারনত সরকারি হাঁস-মুরগির খামার গুলিতে আপনি আর-আই-আর জাতের মুরগি পাবেন। সরকারিভাবে গ্রামীন জনগোষ্ঠী ও নারী উন্নয়নের জন্য এই বাচ্চা সরবরাহ করা হয়।

এছাড়াও কিছু কিছু হ্যাচারী থেকে এই জাতের মুরগি সংগ্রহ করা যেতে পারে।

ফাউমি মুরগি
আবদ্ধ পদ্ধতিতে দেশীয় মুরগির মধ্যে সবথেকে ভালো ডিম পাড়ে ফাউমি মুরগি। এরা বছরে প্রায় ৩০০ থেকে ৩২০ টা ডিম পারে। এদের ডিম দেয়ার হার খুব ভালো। সহজে কুচেভাব হয়না। তবে এরা আকারে ছোট ডিম পাড়ে।

ফাউমি মুরগি নিয়ে জানতে পড়ুনঃ ফাউমি মুরগি

কোথায় পাবেন ফাউমি মুরগি ?
সাধারনত সরকারি হাঁস-মুরগির খামার গুলিতে আপনি ফাউমি মুরগি পাবেন। সরকারিভাবে গ্রামীন জনগোষ্ঠী ও নারী উন্নয়নের জন্য এই মুরগির বাচ্চা সরবরাহ করা হয়।

এছাড়াও কিছু কিছু হ্যাচারী থেকে আপনি ফাউমি মুরগি সংগ্রহ করতে পারেন।

সোনালি মুরগি
সোনালি মুরগি হচ্ছে আর-আই-আর মোরগ ও ফাউমি মুরগির ক্রস জাত। এদের মাংসের স্বাদ প্রায় দেশি মুরগির মত। আমাদের দেশে জাতটি মাংসের জন্য খামারিরা পালন করে থাকেন। তবে এদেরকে খোলা বা মুক্ত অবস্থায়ও পালন করা যায়। প্রায় দেশি মুরগির মত স্বভাব চরিত্রের সোনালি মুরগি দেশি মুরগির তুলনায় অধিক ডিম দিয়ে থাকে।

সোনালী মুরগিও প্রায় ৭৫% ডিম দিয়ে থাকে। এজন্য পিউর বা ক্লাসিক সোনালি মুরগি পালন করা ভালো হবে।

ফার্মসএন্ডফার্মার/ ০২অক্টোবর ২০২২