যে সকল দিক বিবেচনা করে ছাগলের খামারের জন্য বাচ্চা নির্বাচন করবেন

1388

ছাগলের খামার যেমন লাভজনক ঠিক তেমনি সঠিক পরিকল্পনা জানা না থাকলে আর্থিক ক্ষতি ও হতে পারে। তাই সঠিক পরিকল্পনাই পারে একজন খামারিকে সফলতা এনে দিতে।

খামারের জন্য ছাগলের বাচ্চা নির্বাচনে করণীয় সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। আমাদের দেশে ছাগল পালন একটি লাভজনক পেশা।

ছাগল পালন করে অনেকেই তাদের বেকারত্ব দূর করে স্বাবলম্বী হচ্ছেন। ছাগল পালনের ক্ষেত্রে ছাগলের জাত একটি গুরুত্বপূর্ণ বিষয়। আসুন জেনে নেই খামারের জন্য ছাগলের বাচ্চা নির্বাচনে করণীয় সম্পর্কে-

খামারের জন্য ছাগলের বাচ্চা নির্বাচনে করণীয়ঃ

১। খামারের জন্য ছাগলের বাচ্চার জন্মকালীন ওজন ৩ কেজির বেশি হতে হবে। কেনার সময় বাচ্চার বয়স ৫ থেকে ৬ মাস হলে ওজন ২৩-২৫ কেজি কিংবা তার বেশি হলে ভালো।

২। মা-বাবার শারীরিক গঠন ভালো অৰ্থাৎ ওজন ৫০-৬০ কেজির বেশি এবং উচ্চতা ৩৫ ইঞ্চি কিংবা তার অধিক হতে হবে।

৩। মায়ের পূর্ববর্তী বাচ্চা দেয়ার হার সম্পর্কে জানতে হবে। ২ কিংবা তার অধিক বাচ্চা দেয় এমন ছাগলের বাচ্চা কিনতে হবে। বাচ্চা দেয়ার কতদিন পরে আবার হিটে আসে তাও জানতে হবে।

সাধারণত বাচ্চা দেয়ার ৩০ থেকে ৬০ দিনের মধ্যে মা হিটে আসলে ভালো । বাবা টুইন্স (সমবয়সী ভাই বোন) ছিল কিনা তা জানতে পারলে ভালো । কারণ ভবিষ্যতে বেশী বাচ্চা পাওয়া যাবে কিনা তা মা-বাবা দুইজনের উপরেই নির্ভর করে।

৪। বাচ্চার মা ২ লিটার কিংবা তার অধিক দুধ দেয় কিনা তা জানতে হবে । বাচ্চার মা দুধ বেশী দিলে বাচ্চার ও দুধ বেশী দেয়ার সম্ভবনা থাকে।

৫। কান এবং পা লম্বা কিনা তা দেখতে হবে। শরীরের চামড়া ঢিলেঢালা এবং পাজরের হাড় বড় হতে হবে। পেট অস্বাভাবিক বড় হওয়া যাবে না । সর্বোপরি দেহের গঠন সুন্দর এবং দেখতে আকর্ষনীয় হতে হবে।

৬। পিপিআর রোগের টিকা দেয়া আছে কিনা এবং কৃমি মুক্ত করা আছে কিনা জিজ্ঞেস করে নিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/২২জুলাই২০