রসুনের চাহিদা মেটাবে ‘বিডি নিরা’

409

রসুনের-চাষ
‘বিডি নিরা’ রসুনের বিকল্প মেটাবে। এমনই একটি ফসল উদ্ভাবন করেছে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে এক অধ্যাপক। তিনি দাবি করেন, তার উদ্ভাবিত এই ফসলটি রসুনের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। উদ্ভাবিত এই ফসলটি মূলত জাপানের ফসল। সরাসরি রসুনের বিকল্প হিসেবে এটি ব্যবহার করা যাবে। এই ফসলের স্বাদ ও পুষ্টিগুণ রসুনের মতোই। এটিতে রয়েছে প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ক্যারোটিন ও ক্যালসিয়াম। যা ডায়াবেটিস, দেহের কোলেস্টেরলের কমায় ও হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয় অনেকাংশে।

সম্প্রতি ‘বিডি নিরা’ নামের এক নতুন ফসল উদ্ভাবনে সাফল্য অর্জন করেছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এএফএম জামাল উদ্দিন। রসুনের বিকল্প নতুন একটি ফসলের জাত উদ্ভাবন করেছেন তিনি। তার উদ্ভাবিত নতুন এই জাতটির নামকরণ করা হয়েছে ‘বিডি নিরা’। যা বর্তমান সময়ে চাষের জন্য বেশ উপযোগী।

অধ্যাপক জামাল উদ্দিন এই ফসলটি সম্পর্কে বলেন, রসুনের বিকল্প হিসেবে নতুন এই ফসলটি চাষ করে কৃষকরা আরও বেশি লাভবান হতে পারেন। এই ফসলটি মূলত বীজ ও বাল্ব থেকে বংশবৃদ্ধি করে থাকে। বাল্ব রোপণের ৩০ থেকে ৩৫ দিনের মধ্যেই এর ফলন আসে। পরবর্তীতে ১৫ দিন পর পর শাক বা পাতা সংগ্রহ করা যায়। একটি বাল্ব থেকেই বছরে ১২-১৩ বার ফসল পাওয়া যাবে।

নতুন এই ফসলটি কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার বিষয়ে তিনি জানান, প্রত্যেক শুক্রবার ক্যাম্পাসে ৯০ মিনিট স্কুলিং প্রোগ্রাম করার মাধ্যমে কৃষকের বিনামূল্যে নতুন এই ফসলের উৎপাদন শিখিয়ে দেওয়া হচ্ছে। কৃষকরা চাইলেই আমাদের কাছ থেকে বীজ ও বাল্ব সংগ্রহ করতে পারবেন। আগামী কয়েক বছরের মধ্যে এই ফসলটি দেশব্যাপী ছড়িয়ে দেওয়া হবে বলেও জানান তিনি।

ফার্মসএন্ডফার্মার/০২মার্চ২০