রান্নাঘরের বর্জ্য থেকে নিজেই তৈরি করুন দুর্গন্ধহীন কম্পোস্ট সার

791

প্রতিদিনই আমাদের রান্নার জন্যে নানা কাজে বিভিন্ন বর্জ্য পদার্থ উৎপন্ন হয়। এগুলো যেখানে সেখানে না ফেলে বেশ চমৎকার কম্পোস্ট সার তৈরি করা যায়। সব ধরণের জৈবিক পদার্থই এক সময়ে ধীরে ধীরে পচে যেতে শুরু করে। আর এই পচনের জন্য মূলত দায়ী কিছু বিশেষ প্রজাতির ব্যাকটেরিয়া ও আরো কিছু জীবাণু। পচে যাওয়া এসব পদার্থকে ঠিকভাবে প্রক্রিয়াজাত করা গেলে তা মিশ্র সার হিসেবে খুব ভালো কাজে দিতে পারে। আর কম্পোস্ট তৈরি করতে গেলে তার থেকে দুর্গন্ধ হয়। কিন্তু
আজ আমরা এমন একটা কম্পোস্ট সার নিয়ে আলোচনা করব যার থেকে কোন দুর্গন্ধ হবো না।

উপকরণ:

টুকরা করা শাক সবজি ও ফলমূলের খোসা, ভাংগা ডিমের খোসা, চা পাতা।
শুকনো গুঁড়ো মাটি।
তৈরিকৃত জৈব সার।
মাটির পাত্র/ প্লাস্টিক ড্রাম।
পানি।
ঘাস।
শুকনো পাতা।

প্রথমে মাটির পাত্রের ছিদ্র খোলাম কুচি দিয়ে বন্ধ করে দিতে হবে। একটি পেপার/ কাগজ দিয়ে তলাটি ঢেকে দিয়ে এর উপর এক লেয়ার (এক বা দেড় ইঞ্চি) মাটি ছড়িয়ে দিতে হবে। এর উপর কিছুটা ঘাস ছড়িয়ে দিতে হবে। তার এর উপরে টুকরো করা শাক সবজি ও ফলমূলের খোসা ছড়িয়ে দিতে হবে। এর উপর এক স্তর তৈরিকৃত জৈব সার ছড়িয়ে দিতে হবে ( যদি থাকে)।
এভাবে পর্য়াক্রমে আবার মাটি, ঘাস, শাক সবজি ও ফলমূলের খোসা ও তৈরিকৃত জৈব সার, দিয়ে পাত্রটি ভরে ফেলতে হবে। একেবারে পূর্ণ হয়ে গেলে উপরে কিছুটা শুকনো পাতা ছড়িয়ে দিতে হবে। এর মধ্যে ২-১ দিন পর পর কিছুটা পানি ছিটিয়ে দিতে হবে। তাহলেই ২-১ মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে উৎকৃষ্ট মানের শুকনো কম্পোস্ট সার।

লেখক:
মোঃ মাহফুজুর রহমান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
মেইল: [email protected]

ফার্মসএন্ডফার্মার/১২জুলাই২০