রুই জাতীয় মাছ উকুনে আক্রান্ত হলে বোঝার উপায়

2103

FISH6
রুই জাতীয় মাছ উকুনে আক্রান্ত হলে বোঝার উপায় সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। আমাদের দেশে মাছ চাষ একটি লাভজনক পেশা। মাছ চাষ করে অনেকেই তাদের বেকারত্ব দূর করে স্বাবলম্বী হচ্ছেন। মাছ চাষের ক্ষেত্রে অন্যতম একটি সমস্যা হল মাছ উকুনের দ্বারা আক্রান্ত হওয়া। বিশেষ করে রুই জাতীয় মাছ উকুনের দ্বারা আক্রান্ত হয়ে থাকে। আসুন জেনে নেই রুই জাতীয় মাছ উকুনে আক্রান্ত হলে বোঝার উপায় সম্পর্কে-

রুই জাতীয় মাছ উকুনে আক্রান্ত হলে বোঝার উপায়ঃ
অনেক সময় পুকুরে তেমন কোন কারন ছাড়াই রুই জাতীয় মাছ( রুই, কাতল, মৃগেল) মরতে দেখা যাচ্ছে। অনেকই নানা ধরনের চিকিৎসা করেও কোন ফল আসেনি। চুন, লবন, এন্টিবায়োটিক সব ধরনের চিকিৎসা করেও যখন কোন ফল না পাওয়া যাবে তখন এই উকুনের চিকিৎসা করা যেতে পারে।

উকুনে আক্রান্ত হলে রুই জাতীয় মাছ ছট ফট করে লেজ হালকা পানির উপর ভাসিয়ে ছোটাছুটি করতে থাকবে। উকুনে আক্রান্ত করে মাছের শরীর থেকে রক্ত শুষে নিতে থাকবে ফলে আক্রান্ত মাছ ধীরে ধীরে দুর্বল শরীর শুকিয়ে গিয়ে মৃত্যুমুখে পতিত হবে। এ অবস্থায় উকুন মারার চিকিৎসা ছাড়া অন্য কোন চিকিৎসা করালে কোন লাভ হবে না।

সাধারণত কাদাযুক্ত পুরোনো পুকুরে উকুনে আক্রান্ত হয় বেশী আক্রান্ত অবস্থায় পুকুরে হররা টানলে দ্রুত রোগের বিস্তার ঘটে। উকুনে আক্রান্ত হলে মাছের শরীরেই এরা বাসা বেধে ডিম ছাড়ে এবং বাচ্চা দেয়। এ জন্য একই মাছে বড় উকুন, ছোট উকুন এবং ডিম একসাথে থাকে।

আর সে জন্য উকুন দ্বারা আক্রান্ত হলে পর পর ২/৩ সপ্তাহ চিকিৎসা করতে হয় একটানা। তা না হলে একবার চিকিৎসা করলে শুধুমাত্র বড় উকুন মারা যাবে, ডিম মরবেনা। মাছ উকুনে আক্রান্ত হলে অবস্থ অনুযায়ী সঠিক চিকিৎসা করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/০৯মার্চ২০