লাইভস্টক অ্যাওয়ার্ড পেলেন সিভাসু’র অধ্যাপক বিবেক চন্দ্র সূত্রধর

498

DSC_0125

প্রাণিসম্পদ ও পোল্ট্রি খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ লাইভস্টক অ্যাওয়ার্ড ২০১৯ লাভ করেছেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) মেডিসিন ও সার্জারি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. বিবেক চন্দ্র সূত্রধর। রবিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রটোকল দপ্তরের উপ-পরিচালক খলিলুর রহমান প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহীতে আয়োজিত এক অনুষ্ঠানে অধ্যাপক ড. বিবেক চন্দ্র সূত্রধরকে লাইভস্টক গবেষণা ক্যাটাগরিতে ‘চতুর্থ লাইভস্টক অ্যাওয়ার্ড-২০১৯’ প্রদান এবং ‘মোস্ট ভ্যালুয়েবল পারসন অব দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট’ সম্মাননায় ভূষিত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম শহিদুর রহমান খান। প্রধান পৃষ্ঠপোষক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘সুস্থ জাতি গঠনে নিরাপদ খাদ্য’-বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের শিক্ষক ও সিভাসু’র সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি।

উল্লেখ্য, ড. বিবেক চন্দ্র সূত্রধর বাংলাদেশে প্রথম বাছুর ও ছাগলের মূত্রথলিতে পাথরজনিত দুরারোগ্য ব্যাধির বিকল্প ও সফল চিকিৎসাপদ্ধতি আবিষ্কার করে ইতিমধ্যেই ব্যাপকভাবে সমাদৃত হয়েছেন। চিকিৎসা পদ্ধতিটি আমেরিকার বিখ্যাত জার্নাল ‘জার্নাল অফ এগ্রিকালচারাল সায়েন্স’ এ বিশেষ গুরুত্ব দিয়ে প্রকাশিত হয়েছে।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ