‘লাইভ ওয়েট’ পদ্ধতিতে গরুর ওজন মাপার সহজ নিয়ম

9937

কোরবানির ঈদকে সামনে রেখে হাটে, বাজারে, খামারে ও অনলাইনে কোরবানির পশু বিক্রি শুরু হয়েছে। তবে এবার কোরবানির গরু কিনতে হাটের ভিড় এড়াতে চাইছেন অনেকে। করোনা মহামারির এই সংক্রমণের কালে ঝুঁকি নিতে চাচ্ছেন না তারা। এতে করে অন্য সব পণ্যের মতো অনলাইনে বেড়েছে কোরবানির পশু বিক্রিও। খামারিরা ‘লাইভ ওয়েট’ পদ্ধতিতে অনলাইনে ক্রেতাদের কাছে গরু বিক্রি করছেন।

পশুর লাইভ ওজন বের করার নিয়ম জানা থাকলে একজন খামারি ও ক্রেতা বুঝতে পারেন পশুর বর্তমান অবস্থা সম্পর্কে। গরুর লাইভ ওজন নির্ণয় করার পদ্ধতি।

প্রয়োজনীয় উপকরণ:

১. গজ বা ফিতা,

২. ক্যালকুলেটর।

এই দুইটা জিনিস থাকলেই আপনি বের করে নিতে পারবেন আপনার গরুটির আনুমানিক ওজন। গরুর ওজন নির্ণয়ের জন্য আপনাকে কয়েকটি কাজ ধাপে ধাপে সম্পন্ন করতে হবে।

যেভাবে শুরু করবেন-

আপনি যে গরুটার ওজন নির্ণয় করতে চাচ্ছেন, সেই গরুকে প্রথমে সোজা করে দাঁড় করান। সকালে গরুকে খাবার দেয়ার আগে ওজন নেয়া উত্তম। এতে সঠিক ওজন সম্পর্কে ধারণা পাওয়া যায়। গরুর বুকের বেড় কত ইঞ্চি তা বের করতে হবে এবং লেজের কাছে হাড় থেকে শুরু করে সামনের পায়ের জোড়ার গিট পর্যন্ত ফিতা ধরে দৈর্ঘ্য বের করতে হবে।

গরুর ওজন মাপার সূত্র : গরুর দৈর্ঘ্য X বুকের বেড় X বুকের বেড়/৬৬০

ধরুন, আপনার গরুটির দৈর্ঘ্য ৫১ ইঞ্চি এবং বেড় ৫৬ ইঞ্চি। তাহলে গরুর আনুমানিক ওজন হবে (৫১X৫৬X৫৬)/৬৬০ = ২৪২.৩৩ কেজি.

সুত্র অনুযায়ী প্রাপ্ত মোট ওজনের ৫০ -৫৫ শতাংশ কেজি মাংস পাওয়া সম্ভব।

গাভির ক্ষেত্রে মাংস পাওয়া যাবে দৈহিক ওজনের ৪৫ শতাংশ। এবার সবাই গজ ফিতা নিয়ে হিসাব কসে বের করুন কত কেজি গরুতে কত কেজি মাংস।

ফার্মসএন্ডফার্মার/২৭জুলাই২০