লাভ করতে হলে গরুর যেসব চিকিৎসা নিজে জানতে হবে

1124

নতুন যারা খামার করবেন প্রাথমিক চিকিৎসা নিজে করতে হবে, না হয় ডাক্তার কেই খামার লেখে দিতে হবে,
লাভ কিছুই পাবেন না, জেনে নেই কিছু চিকিৎসাও সমাধান।

কৃমির কোন ঔষধ খাওয়ালে ভাল ফল পাবো?
*সমাধান: Tab. Endex, নির্দেশনা: প্রতিটি ট্যাবলেট গরুর প্রতি ৭০ কেজি ওজনের জন্য সকাল বেলা খালি পেটে খাওয়াতে হবে। খমারের সবগুলো গরুকে এক সাথে খাওয়াতে হবে।

মোটা তাজা করার উপায়:মোটাতাজা করার জন্য ১ থেকে ২ বছরের গরু বেছে নিতে হবে এবং খামারের সকল গরুকে কৃমির ঔষধ খাওয়াতে হবে অতঃপর দানাদার খাদ্য ও ভিটামিন জাতিয় ঔষধ খাওয়াতে হবে এবং কাজ করানো থেকে বিরত রাখতে হবে। ৩-৪ মাস পর বিক্রির উপযোগি হবে।

গরুর এলার্জি : Vermic 5 ml, গরুর প্রতি ৫০ কেজি ওজনের জন্য 1 ml, এই হারে ইঞ্জেকশন টি গরুর চামড়ার নিচে দিতে হবে, ২. Dellergen 10 ml, গরুর প্রতি ২৫ কেজি ওজনের জন্য 1 ml, এই হারে ইঞ্জেকশন টি গরুর মাংসে দিতে হবে, ৩. Zinc Vet, ১ টি করে দৈনিক ১ বার গরুকে খাওয়াতে হবে, এভাবে গরুকে ৫ দিন খাওয়াতে হবে।

বিদেশী গাভীর দুধ স্বাভাবিকের তুলনায় কম হচ্ছে, এবার দিয়ে ২ বার দুধ দিচ্ছে, করনীয়: প্রাথমিকভাবে যেসব গাভী ৩ কেজি পর্যন্ত দুধ দেয় তাদের ক্ষেত্রে প্রতিদিন- ৩ কেজি দানাদার খাবার (চালের কুড়া, ভূসি, ভুট্টা ভাঙ্গা) এর সাথে স্বাভাবিক খাবার যেমন- ১. ১০-১২ কেজি কাঁচা ঘাস ২. খড় (২০০ গ্রাম মোলাসেস মিশিয়ে দিতে হবে) ৩. DCP (Di calcium Plus)- প্রতিদিন ১০ চা চামচ খাবারের সাথে মিশিয়ে খাওয়াতে হবে। পরবর্তী বাড়তি প্রতি ১ কেজি দুধের জন্য বাড়তি আধাকেজি দানাদার ও উপরোক্ত সাভাবিক খাবার দিতে হবে।

গাভীর বাচ্চা হওয়ার পর গাভীটির দুধ হত দৈনিক ৪/৫ সের কিন্তু বাচ্চা হওয়ার ৭ দিনের মধ্যে গাভীটির দৈনিক দুধ হয় ১/২ সের। এ অবস্থায় কি করনীয়?

সমাধান: স্বাভাবিক খাবারের পাশাপাশি দানাদার জাতীয় খাবার দিতে হবে।
6*সমস্যা: ২টি গাভী আছে। দুটিই গর্ভবতী। কিন্তু খুব দূর্বল। কম খায় এবং দুধের পরিমান কম হয় এথেকে পরিত্রানের কোন উপায় আছে কি?
*সমাধান: গরুকে সকালের প্রথম খাবার দেওয়ার সময় চারির পানি যাতে কুসুম গরম হয় এটা নিশ্চিত করলে গরু খাবার খাবে।

সমস্যা: একটি গরুর খামার আছে। অধিকাংশ গরু রোগাক্রান্ত হয়ে যাচ্ছে। রোগের হাত থেকে বাঁচার উপায় এবং মোটা তাজা করন প্রদ্ধতি জানালে উপকৃত হতাম। *সমাধান: রোগের আক্রমন থেকে বাচতে হলে নিয়মিত ভাবে তড়কা, বাদলা, ক্ষুড়া ও গলাফুলা রোগের প্রতিষেধক টিকা দিতে হবে। খামারের

সাস্থ্যসম্মতবিধি ব্যবস্থা তথা জীব নিরাপত্তা ব্যবস্থাপনা মেনে চলতে হবে। মোটাতাজা করার জন্য ১ থেকে ২ বছরের গরু বেছে নিতে হবে এবং খামারের সকল গরুকে কৃমির ঔষধ খাওয়াতে হবে অতঃপর দানাদার খাদ্য ও ভিটামিন জাতিয় ঔষধ খাওয়াতে হবে এবং কাজ করানো থেকে বিরত রাখতে হবে। ৩-৪ মাস পর গরু বিক্রির উপযোগি হবে।

8*সমস্যা: একটি গরু বীজ রাখতে পারে না। এটা ইনজেকশনের গরু একে হরমোন ইনজেকশন ও দেয়া হয়েছে কিন্তু কোন কাজ হয়নি । গরুটির অনেক চর্বি ও মোটা তাজা অনেক ডাক্তার দ্বারা চিকিৎসা করা হয়েছে কিন্তু তারপরেও বাচ্চা হচ্ছে না। গরুটি আজও ডেকেছে। এর

প্রতিকার কি?
*সমাধান: হরমোন ইনজেকশন দেওয়ার পরও গরু বীজ ধরে রাখতে পারে না তাই এবার গরু হিটে আসলে দেশী সার দিয়ে চেষ্টা করতে হবে। অথবা নিকটস্থ পশু হাসপাতাল থেকে কৃত্রিম প্রজনন করে নিতে পারেন।

*সমস্যা: গরূর খুরায় ফোসকা পড়ে,ছড়িয়ে পরে সারা গায়ে, গা এর মত হয় এর করনীয় জানাবেন
*সমাধান: আক্রান্ত গরুকে রোদযুক্ত জায়গায় নিয়ে পভিসেট তুলা দিয়ে পরিষ্কার করে সুমিটভেট পাউডার পেস্ট করে সকালে ও বিকালে লাগাতে হবে।

*সমস্যা: গাভীর শরীল ভাল। ওলান দেখে মনে হয় ১০ কেজি দুধ হয় কিন্তু ২ কেজির বেশী হয় না। গাভীর বাচ্চার বয়স ৪০ দিন।
*সমাধান: কাচা ঘাস এবং দানাদার খাবার খেতে দিন ক্যালসিয়াম ও ভিটামিন মিনারেল এর অভাব থাকলে পূরণ করুন সঠিকভাবে কৃমি মুক্ত করে রাখুন।

ফার্মসএন্ডফার্মার/ ২৮ মে ২০২১